৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৪:০২:৫৯ অপরাহ্ন
বেল্ট অ্যান্ড রোড বাংলাদেশের জন্য একটি নেট সুবিধা
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২৩
বেল্ট অ্যান্ড রোড বাংলাদেশের জন্য একটি নেট সুবিধা

চীনের তহবিল ও সহায়তায় মূল অবকাঠামোগত ঘাটতি মেটাতে ঢাকা বিচক্ষণতার সাথে কোনো ‘ঋণের ফাঁদ’ এড়িয়ে গেছে


সাম্প্রতিক বছরগুলোতে, চীন বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার এবং উন্নয়ন সহায়তার অন্যতম বড় প্রদানকারী হিসেবে আবির্ভূত হয়েছে। 2016 সাল থেকে, দুই পক্ষের মধ্যে একটি কৌশলগত অংশীদারিত্ব রয়েছে।

অন্যান্য ১৫০টি দেশের মতো বাংলাদেশ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এ যোগ দিয়েছে। এরপর থেকে পদ্মা রেল সংযোগ, কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল এবং দশেরকান্দি পয়ঃনিষ্কাশন কেন্দ্রসহ নয়টি বিআরআই প্রকল্পে একমত হয়েছে।

এই তিনটিই সমাপ্তির পথে এবং আরও ছয়টি প্রকল্প হয় চলছে বা শুরু হওয়ার অপেক্ষায়। বিআরআই ছাড়াও চীন সরকারী-বেসরকারী অংশীদারিত্ব এবং নরম ঋণ সহ বিভিন্ন আকারে উন্নয়ন অর্থ প্রদান করে। বাংলাদেশ এই ঋণ ও প্রকল্পগুলোকে আন্তরিকভাবে গ্রহণ করায় গত আট বছরে সারাদেশে চীনের প্রকল্পে ব্যাপক প্রসার ঘটেছে।

যদিও একটি "ঋণের ফাঁদ" সম্পর্কের উপর ঝুলে আছে, যেহেতু সংশয়বাদীরা শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দর ইজারা চুক্তির সাথে সমান্তরালভাবে আঁকেন, মনে হচ্ছে বাংলাদেশ সেই ভূত প্রমাণ করেছে - তার নিজের ক্ষেত্রে, অন্তত - একটি কাল্পনিক ধন্যবাদ। ঢাকার টেকসই অবকাঠামো উন্নয়নে।

চীনের সাথে বাংলাদেশের গভীরতর বাণিজ্য ও আর্থিক সম্পৃক্ততা যুক্তরাষ্ট্রের চোখে একটি "চীন-ঝুঁকিপূর্ণ দেশের" ভাবমূর্তি তৈরি করেছে - যদিও বাংলাদেশ পরাশক্তির প্রতিদ্বন্দ্বিতার মধ্যে নিরপেক্ষ থাকতে দৃঢ়প্রতিজ্ঞ। ঋণের ফাঁদ নিয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও, মনে হচ্ছে বাংলাদেশ বিআরআই এবং অন্যান্য চীনা প্রকল্প থেকে নিট সুবিধা পেয়েছে।

একটি সতর্কতা: নেট সুবিধা বলতে বোঝায় সমস্ত সুবিধার যোগফল এবং তারপর একটি প্রকল্পের সমস্ত খরচের যোগফল বিয়োগ করা। নেট বেনিফিট বেনিফিট-টু-কস্ট অনুপাত দ্বারা প্রদত্ত আপেক্ষিক পরিমাপের পরিবর্তে সুবিধার একটি পরম পরিমাপ প্রদান করে, যা আজকের নিওক্লাসিক্যাল অর্থনীতিতে সাফল্য এবং ব্যর্থতা নির্ধারণের জন্য আরও জনপ্রিয় পদ্ধতি হতে পারে।

যদিও নেট বেনিফিট সাধারণত একটি ক্রঞ্চড সংখ্যা হিসাবে প্রকাশ করা হয়, অর্থাত্ একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ, আমি বিশেষভাবে বাংলাদেশের BRI প্রকল্পগুলির কোনও পরিমাণগত বিশ্লেষণ সম্পর্কে সচেতন নই।

এখানে আমি একটি গুণগত অর্থে শব্দটি ব্যবহার করছি, ধারণাটির শুধুমাত্র একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করতে। আমার যুক্তি হল বাংলাদেশের জন্য ইনপুট হল অর্থ যখন আউটপুট বৈচিত্র্যময় – এবং বিষয়গতভাবে, স্পষ্টতই বেশি। এই অর্থে, আমি মনে করি যে একটি নেট সুবিধা হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা 14 অক্টোবর, 2016-এ ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের বৈঠকের আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ফুল দিচ্ছেন। চীন বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক খেলোয়াড়।

বাংলাদেশের অবকাঠামো চালনা

গত এক দশকে বাংলাদেশ কানেক্টিভিটি বাড়ানোর জন্য ভৌত অবকাঠামোর উন্নয়নে জাতীয় নীতিকে কেন্দ্রীভূত করেছে। দ্রুত বর্ধনশীল অর্থনীতির নদীমাতৃক দেশ অর্থনীতির আকার সম্প্রসারণের পাশাপাশি সামাজিক-সাংস্কৃতিক উন্নয়নের পূর্বশর্ত হিসেবে অবকাঠামোগত উন্নয়নকে চিহ্নিত করেছে।

উল্লেখযোগ্য অবকাঠামোর অভাবে বাংলাদেশের পক্ষে রাজধানী ও উপকূলীয় অঞ্চলের বাইরে অর্থনৈতিক কর্মকাণ্ড সম্প্রসারণ করা কঠিন ছিল। উদাহরণস্বরূপ, উত্তরবঙ্গ এবং উত্তর-পশ্চিম অঞ্চল মসৃণ সংযোগ এবং লজিস্টিক অবকাঠামো ছাড়া শিল্পায়ন করা যেত না, উভয়েরই অভাব ছিল।

শূন্যস্থান পূরণের জন্য প্রয়োজন ছিল উন্নয়ন অর্থায়ন। কিন্তু চীন না আসা পর্যন্ত, বিদ্যমান উন্নয়ন অর্থ বাজার বিলিয়ন-ডলার পরিসরে বেশ কয়েকটি প্রকল্পের জন্য প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে পারেনি। এই প্রেক্ষাপটে, বিআরআই-এর অধীনে চীনের ভূ-অর্থনৈতিক উচ্চাকাঙ্ক্ষা সম্প্রসারণের জন্য বাংলাদেশের দাবি পূরণ হয়েছে।

উদাহরণস্বরূপ, বিআরআই-অর্থায়িত দশেরকান্দি ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে সংগৃহীত নতুন সুবিধা নিন। অনেক উন্নয়নশীল দেশের মতো, বৃষ্টির জল এবং গৃহস্থালির বর্জ্য আদিম পদ্ধতিতে একত্রিত হয় যা দুর্গন্ধ সৃষ্টি করে এবং গুরুতর স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে।

এখন, নতুন শোধনাগারগুলি জলাশয়ে পৌঁছানোর আগে এই নোংরা জলগুলিকে পরিশ্রুত করে – যেখান থেকে জল আবার সংগ্রহ করা হয়, শোধন করা হয় এবং পরিবারের ব্যবহারের জন্য সরবরাহ করা হয়। আমার দেখা দশেরকান্দি ছাড়াও ঢাকায় আরেকটি চাইনিজ ট্রিটমেন্ট প্ল্যান্ট আছে। সেগুলি থাকার সুবিধা, যদি অমূল্য না হয় তবে অবশ্যই বাংলাদেশের খরচের চেয়ে বেশি মূল্যবান।

চীনের অর্থায়নে বা সহায়তাপ্রাপ্ত অন্যান্য প্রকল্পও দেশকে উপকৃত করছে। পদ্মা সেতু - চীনা প্রকৌশলীদের দ্বারা বাস্তবায়িত এবং চীনা প্রযুক্তি ব্যবহার করে দেশের প্রথম স্ব-অর্থায়নকৃত প্রকল্প - ইতিমধ্যেই বাংলাদেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে সুবিধা বয়ে আনছে। এটি পরিবহন রুটগুলিকে উল্লেখযোগ্যভাবে ছোট করেছে এবং এই অঞ্চলগুলিকে সরাসরি রাজধানী ঢাকার সাথে সংযুক্ত করেছে।

অর্থনীতি ইতিমধ্যে প্রসারিত হচ্ছে এবং বৃত্তাকার অর্থনীতি - ভাগ করে নেওয়া, ইজারা দেওয়া, পুনঃব্যবহার, মেরামত, পুনর্নবীকরণ, পুনর্ব্যবহার - এছাড়াও ভূগোলের পরিপ্রেক্ষিতে বৃহত্তর হয়ে উঠছে। সেতুটি অভ্যন্তরীণ নৌপথে চাপও কমিয়েছে, যা বাণিজ্যিক বাহকদের ব্যাপকভাবে উপকৃত করে।

এটি চোখে পড়ার মতো যে একটি একক সেতু সমগ্র দেশের জিডিপি 1% বৃদ্ধি করেছে এবং জাতীয় পর্যায়ে দারিদ্র্য 0.84% হ্রাস করেছে বলে অনুমান করা হয়েছে। অন্যান্য চীনা-অর্থায়ন করা বা সহায়তাপ্রাপ্ত প্রকল্পগুলিও বাংলাদেশকে উপকৃত করছে কারণ তারা বৃত্তাকার অর্থনীতির পুনর্গঠন এবং জ্বালানি চাহিদা মোকাবেলায় দেশের প্রচেষ্টায় অবদান রাখে।

বিআরআই এবং অন্যান্য চীনা প্রকল্পগুলিও দেশটিকে অত্যাধুনিক প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিচ্ছে। উদাহরণস্বরূপ, কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল প্রকল্পের কথাই ধরা যাক, বাংলাদেশে প্রথমবারের মতো টানেল বোরিং মেশিন ব্যবহার করা হয়েছে।

এটি দেশটি প্রথমবারের মতো পানির নিচে খনন শুরু করেছে। বাংলাদেশে এখন একটি টানেল বোরিং মেশিন থাকায় দেশের প্রথম মেট্রো রেলের ভূগর্ভস্থ অংশে প্রযুক্তি ব্যবহার করা হবে।

প্রযুক্তি হস্তান্তর, বৃত্তাকার অর্থনীতির পুনর্গঠন ও বৃদ্ধি এবং সামগ্রিক অর্থনীতির বৃদ্ধির পাশাপাশি, বিআরআই প্রকল্পগুলি কানেক্টিভিটি এবং আন্তঃসীমান্ত বাণিজ্য বৃদ্ধি করে দেশকে উপকৃত করছে।

যদিও বিআরআই প্রকল্পগুলি অর্থনীতির জন্য নেট সুবিধা প্রদান করছে এবং জীবনযাত্রার মান উন্নত করছে, 2016 সাল থেকে বাংলাদেশে চীনা অর্থায়নের আকস্মিক বৃদ্ধি মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করেছে। ওয়াশিংটন এখন বাংলাদেশকে চীনের দিকে ঝুঁকে পড়া দেশ হিসেবে দেখে, এমনকি ঢাকার লক্ষ্য বৃহৎ শক্তিগুলোর মধ্যে সমান ভারসাম্য বজায় রাখা।

অপ্রয়োজনীয় খরচ এবং ঋণের ফাঁদ এড়ানোর মূল চাবিকাঠি হল ভূ-রাজনৈতিক দিকগুলির মতভেদকে সমান করা, প্রকল্পগুলির অর্থনৈতিক কার্যকারিতা মূল্যায়ন করা এবং টেকসই অর্থায়নে লেগে থাকা।

বাংলাদেশ এই দিকগুলিতে বিচক্ষণতা দেখিয়েছে কারণ এটি অনেক প্রস্তাবিত প্রকল্প বাতিল বা প্রত্যাখ্যান করেছে যেগুলি অর্থনৈতিকভাবে কার্যকর নাও হতে পারে এবং একটি পরাশক্তিকে অন্য একটি পরাশক্তিকে ভূ-রাজনৈতিক সুবিধা না দিয়ে শুধুমাত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির জন্য বেছে নিচ্ছে যা তার "অবকাঠামো-স্বল্পতা" মোকাবেলা করে।


শেয়ার করুন