০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৫৫:৫৩ অপরাহ্ন
শেষ হলো শুভর ‘উনিশে এপ্রিল’
  • আপডেট করা হয়েছে : ১৯-০৭-২০২৩
শেষ হলো শুভর ‘উনিশে এপ্রিল’

পশ্চিমবঙ্গের নির্মাতা অরিন্দম শীল ‘এবার শবর’, ‘ঈগলের চোখ’সহ অনেক সিনেমা বানিয়েছেন। অভিনয়ও করেন তিনি। অরিন্দমের ‘আবর্ত’ সিনেমা দিয়ে টালিউডে শুরু হয়েছিল জয়া আহসানের পথচলা। অনেক দিন ধরে তিনি চাইছিলেন বাংলাদেশের আরেক অভিনেতা আরিফিন শুভকে নিয়ে কাজ করতে। বছর পাঁচেক আগে ‘বালিঘর’ নামে একটি সিনেমায় শুভকে নেওয়ার কথা জানিয়েছিলেন অরিন্দম। নানা জটিলতায় শেষ পর্যন্ত কাজটি আর হয়নি। এত দিন পর অবশেষে অরিন্দমের পরিচালনায় কাজ করলেন শুভ। তবে সিনেমা নয়, ওয়েব সিরিজে। নাম ‘উনিশে এপ্রিল’। গতকাল অরিন্দম শীল সামাজিক যোগাযোগমাধ্যমে শুটিংয়ের কিছু ছবি পোস্ট করে জানিয়েছেন, কলকাতায় ওয়েব সিরিজটির শুটিং শেষ হয়েছে। নির্মাতা বলেন, ‘অনেক দিন ধরে চাইছিলাম আরিফিনের সঙ্গে কাজ করতে। কিন্তু কিছুতেই ব্যাটে-বলে মিলছিল না। অবশেষে আমাদের একসঙ্গে কাজ হলো।’


জানা গেছে, ১৯৭৬ সালে কলকাতায় ঘটে যাওয়া একটি ঘটনা অবলম্বনে লেখা হয়েছে উনিশে এপ্রিলের কাহিনি। ওই বছরের ৪ মে সুরূপা গুহর রহস্যজনকভাবে মৃত্যু হয়। তাঁর স্বামী ইন্দ্রনাথ গুহ (একটি স্কুলের তৎকালীন প্রিন্সিপাল), বাবা সতীকান্ত, প্রীতিলতাসহ আরও দুজনকে গ্রেপ্তার করা হয়। ইন্দ্রনাথের সঙ্গে অভিনেত্রী অপর্ণা সেনের ঘনিষ্ঠতা থাকায় তাঁকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। মামলার নিষ্পত্তি হয় অদ্ভুতভাবে। তথ্যপ্রমাণে বিচ্যুতি ঘটানোয় ইন্দ্রনাথের দুই বছরের জেল হয়।


আট পর্বের এ সিরিজে ইন্দ্রনাথ হিসেবে দেখা যাবে আরিফিন শুভকে। সিরিজে তাঁর চরিত্রের নাম ইন্দ্রাশিস। তাঁর স্ত্রীর চরিত্রে অঙ্কিতা চক্রবর্তী (সোনালি), অভিনেত্রীর চরিত্রে আছেন অরুণিমা ঘোষ (নন্দিনী সেন)। আরও অভিনয় করেছেন সাহেব চট্টোপাধ্যায়, অমিত সাহা, দীপক হালদার, অরুণ বন্দ্যোপাধ্যায়, অনুরাধা রায়, সৌরসেনী মৈত্র প্রমুখ।


শেয়ার করুন