২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:০৩:০১ অপরাহ্ন
একনেক সভায় ১৮ হাজার কোটি টাকায় ১৫ প্রকল্প অনুমোদন
  • আপডেট করা হয়েছে : ১৯-০৭-২০২৩
একনেক সভায় ১৮ হাজার কোটি টাকায় ১৫ প্রকল্প অনুমোদন

উচ্চ আদালতে সরকারের কর সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্যে একনেক সভায় নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রকল্প সংশোধনের সময়, নির্মাণ সামগ্রীর রেট শিডিউল রিভাইজ করতে হবে। এই সভায় ১৮ হাজার কোটি টাকায় ১৫ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এই সভা। সভায় জানানো হয়, দেশের ১৫টি গ্রামে পাইলট আকারে ‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। ৩ বছরে খরচ হবে ৮শ’ কোটি টাকা। প্রকল্পগুলো বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ।

একনেক সভায় মৌসুমি সবজি ও ফল সংরক্ষণের জন্য গবেষণাগার ও সংরক্ষণাগার নির্মাণ করতে কৃষি মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া, উপকূলীয় এলাকায় প্রকল্প গ্রহণে সাবধানতা অবলম্বনের অনুশাসনও দেয়া হয়েছে। কোনোভাবেই যেন পরিবেশের ক্ষতি না হয়, সেদিকে নজর দিতে নির্দেশ দেয়া হয়েছে এই সভায়।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে এটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। এর আওতায়, ১৫টি গ্রামে সুপেয় পানি, আবাসন সুবিধা, কমিউনিটি স্পেসসহ নানা নাগরিক সুবিধা নিশ্চিত করা হবে। সিলেটে দেশের চতুর্থ মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণে ২ হাজার ৩৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।


শেয়ার করুন