২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:৩৩:৫৮ পূর্বাহ্ন
উন্নয়ন প্রচারে এবার মাঠে নামছে প্রশাসন
  • আপডেট করা হয়েছে : ২৫-০৭-২০২৩
উন্নয়ন প্রচারে এবার মাঠে নামছে প্রশাসন

জাতীয় নির্বাচন সামনে রেখে বেশ আগে থেকেই সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচার করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এবার এই প্রক্রিয়ায় যুক্ত হচ্ছেন আমলারাও। এ নিয়ে গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে।


সেখানে বিশেষ আমন্ত্রণে প্রায় সব সচিবই উপস্থিত ছিলেন। বৈঠক থেকে সরকারের সাফল্য ও উন্নয়নগাথা প্রচারে ৫ দফা নির্দেশনা দেওয়া হয়েছে প্রশাসনের কর্মকর্তাদের। বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।


কী নির্দেশনা দেওয়া হয়েছে, জানতে চাইলে বৈঠকে অংশ নেওয়া একাধিক সচিব নাম প্রকাশ না করার শর্তে জানান, বৈঠকে ২০০৯ সালের পর হতে আজ পর্যন্ত সরকারের যা যা অর্জন, তা দ্রুত বই আকারে প্রকাশ করতে বলা হয়েছে। পাশাপাশি চলতি মেয়াদে জাতীয় ও রাষ্ট্রীয় অনুষ্ঠানে বিভিন্ন বক্তৃতায় প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির শতভাগ বাস্তবায়ন নিশ্চিত করতে বলা হয়েছে।


সব মন্ত্রণালয় ও বিভাগের নিজ নিজ সাফল্য ও সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের ফিরিস্তি তুলে ধরতে সরকারি দপ্তরগুলোর ওয়েবসাইট সব সময় হালনাগাদ রাখতে বলা হয়েছে। এ ছাড়া সরকারের উন্নয়ন প্রকল্পগুলো নির্ধারিত সময়ে বাস্তবায়ন নিশ্চিত করার তাগিদ দেওয়া হয়েছে।


সরকার বিব্রত হয় এমন কোনো কাজ না করতে নির্দেশ দেওয়া হয়েছে কর্মকর্তা-কর্মচারীদের। সম্প্রতি একজন সচিব সরকারি আচরণবিধি লঙ্ঘন করায় তাঁকে ওএসডি করা হয়, বৈঠকে এ ধরনের ব্যবস্থা গ্রহণ নিয়েও ইঙ্গিত দেওয়া হয়েছে।


জানা গেছে, জাতীয় নির্বাচন সামনে রেখে উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারের বিষয়টিকে খুব গুরুত্বের সঙ্গে দেখছে সরকার। এ কারণে গতকাল দেওয়া নির্দেশনাগুলো দ্রুত বাস্তবায়নের জন্য কঠোরভাবেই বলা হয়েছে সচিবদের।


ফলে বৈঠক থেকে দপ্তরে ফিরে কোনো কোনো সচিব তাৎক্ষণিকভাবে মন্ত্রণালয় ও অধিদপ্তরের ওয়েবসাইট হালনাগাদের নির্দেশ দিয়েছেন। কেউ কেউ বর্তমান সরকারের তিন মেয়াদের অর্জন বই আকারে প্রকাশের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। শুধু তা-ই নয়, সরকারের এসব নির্দেশনা বাস্তবায়নে প্রশাসনের কর্মকর্তারা শিগগিরই মাঠে নামবেন বলেও জানিয়েছেন এ সচিব।


এদিকে গতকালের সচিব কমিটির সভা নিয়ে একধরনের ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। ‘প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটি’র সভাটিকে কয়েকটি গণমাধ্যম ‘সচিব সভা’ হিসেবে আখ্যায়িত করে প্রতিবেদন প্রকাশ করে।


পরে বিষয়টি পরিষ্কার করেছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এ বিষয়ে তিনি বলেন, ‘এটা কোনো সচিব সভা নয়, এটা প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটির সভা হয়েছে। বিশেষ কোনো মিটিং নয়, নিয়মিত যে মিটিং সেটিই হয়েছে। এটি মঙ্গলবার হওয়ার কথা ছিল। ওই সময় আমার অন্য একটি প্রোগ্রাম আছে, সে জন্য আমি মিটিং এগিয়ে নিয়ে এসেছি। আমাদের তরফ থেকে বিশেষ কোনো নির্দেশনা দেওয়া হয়নি। মিটিংয়ে সাধারণত যেসব জিনিস আলোচনা করি, সেটা আলোচনা করেছি। অনেক প্রস্তাব ছিল, কিছু নিয়োগবিধি ছিল, অর্গানোগ্রাম অনুমোদন করার বিষয় ছিল, সেগুলো আমরা করেছি।’


নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ সভায় এটা নিয়ে আলোচনা হয় না। আলাদা কোনো সচিবসভা করিনি।’


শেয়ার করুন