০৪ মে ২০২৪, শনিবার, ০৫:৫৫:২০ পূর্বাহ্ন
বিদ্যালয় থেকে পরীক্ষার্থীই একজন, সেও ফেল
  • আপডেট করা হয়েছে : ২৮-০৭-২০২৩
বিদ্যালয় থেকে পরীক্ষার্থীই একজন, সেও ফেল

কুড়িগ্রাম সদরের পূর্ব কুমরপুর আদর্শ উচ্চবিদ্যালয় থেকে এবার একজন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। আজ শুক্রবার প্রকাশিত ফলে দেখা গেছে সে অকৃতকার্য হয়েছে। 


এ বছর দিনাজপুর শিক্ষা বোর্ডে শতভাগ অকৃতকার্য হওয়া একমাত্র প্রতিষ্ঠান এই বিদ্যালয়টি। বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ডের চেয়ারম্যান স ম আব্দুস সামাদ আজাদ। 


এ বিষয়ে কথা হলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিয়াজুল হক জানান, তাঁদের প্রতিষ্ঠান থেকে চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য দুজন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিল। কিন্তু পরীক্ষায় অংশ নিয়েছিল একজন। সেও কৃতকার্য হতে পারেনি।


প্রধান শিক্ষক বলেন, ‘২০১৪ সালে একাডেমিক স্বীকৃতি পাওয়ার পর সেবারই বিদ্যালয় থেকে কয়েকজন শিক্ষার্থী প্রথম এসএসসি পরীক্ষায় অংশ নেয়। সেই থেকে প্রতিবছর কয়েকজন করে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে এবং পাসও করছে। কিন্তু কোনোবারই শতভাগ ফেল ছিল না। এ বছরই প্রথম শতভাগ ফেল। দীর্ঘদিনেও এমপিওভুক্ত না হওয়ায় এমন সমস্যা হয়েছে।’


প্রধান শিক্ষকের দেওয়া তথ্যমতে, কুড়িগ্রাম সদরের ঘোগাদহ ইউনিয়নে বিদ্যালয়টি ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়। যাত্রা শুরু করেছিল নিম্নমাধ্যমিক বিদ্যালয় হিসেবে। বর্তমানে উচ্চবিদ্যালয়টিতে দুই শতাধিক শিক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে দশম শ্রেণিতে ১০ জন অধ্যয়নরত। আর ৯ জন শিক্ষকসহ মোট জনবল আছে ১৪ জন। 


শতভাগ অকৃতকার্য হওয়ার বিষয়ে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আব্দুস সামাদ বলেন, ‘আগামীতে যাতে কোনো প্রতিষ্ঠানে এ ধরনের ফলাফল না হয় সে জন্য আমরা সচেষ্ট থাকব। প্রতিষ্ঠানগুলো যাতে ভবিষ্যতে ভালো করে এ জন্য চেষ্টা করব।’


শেয়ার করুন