২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:২৪:৫৫ অপরাহ্ন
অ্যাপে মিলবে ভালো স্বাস্থ্যের পরামর্শ
  • আপডেট করা হয়েছে : ০১-০৮-২০২৩
অ্যাপে মিলবে ভালো স্বাস্থ্যের পরামর্শ

যুগ যতই আধুনিক হোক, স্বাস্থ্য ভালো রাখার গুরুত্ব কোনো অংশেই কমেনি। সে জন্যই স্বাস্থ্যসেবায় লেগেছে স্মার্ট প্রযুক্তির ছোঁয়া। স্মার্টওয়াচ কিংবা বিভিন্ন ধরনের স্মার্ট ডিভাইস প্রতিদিন শরীরের ফিটনেস ট্র্যাক করে স্মার্টফোনের মাধ্যমে জানিয়ে দেয়। এ জন্য প্রয়োজন হয় কিছু অ্যাপস। স্বাস্থ্য সুরক্ষায় যে অ্যাপগুলো ব্যবহার করতে পারেন:


গুগল ফিট

ফিটনেস ট্র্যাক করতে গুগল তৈরি করেছে একটি দুর্দান্ত ওয়ার্কআউট ট্র্যাকার অ্যাপ গুগল ফিট। এটি গতি, উচ্চতা, হাঁটা ও ব্যবহারকারীর দৌড়ের তথ্য সংরক্ষণ করতে পারে। ব্যবহারকারী কত ক্যালরি খরচ করলেন বা কত কিলোমিটার অতিক্রম করলেন, এই অ্যাপ তা বলে দেবে। এখানেই শেষ নয়। ২৪ ঘণ্টায় কত ঘণ্টা হাঁটলেন বা ঘুমালেন, তা-ও বলে দেবে এই অ্যাপ। এটি প্লে স্টোরে পাওয়া যাবে।


ফিউচার অ্যাপ

অ্যাপটি ব্যবহারকারীকে পছন্দের একজন ব্যক্তিগত প্রশিক্ষকের সঙ্গে সংযুক্ত করে দেবে; যিনি ব্যবহারকারীর লক্ষ্য, প্রয়োজন, সময়সূচি এবং অবস্থানের ওপর ভিত্তি করে কাস্টমাইজড ওয়ার্কআউট তৈরি করবেন। এই অ্যাপ অ্যাপল ওয়াচের মাধ্যমে ফিটনেস ট্র্যাক করে। এটি ওয়ার্কআউটের সময় হার্ট রেট এবং ক্যালরি বার্ন সম্পর্কে তথ্য দেয়।


ডেইলি ইয়োগা

যাঁরা প্রতিদিন নিয়ম করে যোগব্যায়াম করেন, তাঁরা এই অ্যাপ ব্যবহার করতে পারেন। এখানে পাঁচ শর বেশি আসন, হাজারের বেশি যোগব্যায়ামের টিপস ও ব্যায়ামের টাইমার পাওয়া যায়। কেউ চাইলে যোগব্যায়ামের সময়, লেভেল, লক্ষ্য ও শৈলী কাস্টমাইজ করতে পারবেন। এ ছাড়া এই অ্যাপে আছেন ৪০ জনের বেশি যোগ প্রশিক্ষক, গাইড ও পরামর্শক।


মাইফিটনেসপল

মাইফিটনেসপল একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন, যা ব্যায়াম ও খাদ্য ব্যবস্থাপনায় ব্যবহার করা যেতে পারে। অ্যাপটি ম্যানুয়ালি ডায়েট ডেটা প্রবেশ করার ক্ষমতা বা বার কোড স্ক্যান করে খাবারের বৈশিষ্ট্যের বিষয়ে তথ্য দিতে পারে। ব্যায়াম ও ক্যালরি ট্র্যাক করার মেট্রিক্সসহ মাইফিটনেসপলের কাছে ১৪ মিলিয়ন খাবারের ডেটা রয়েছে।


শেয়ার করুন