২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:৪৩:২১ পূর্বাহ্ন
তিস্তা সংলাপ নিয়ে ভারতের লোকসভা কমিটির প্রতিবেদন তাৎপর্যপূর্ণ: পররাষ্ট্র মন্ত্রণালয়
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২৩
তিস্তা সংলাপ নিয়ে ভারতের লোকসভা কমিটির প্রতিবেদন তাৎপর্যপূর্ণ: পররাষ্ট্র মন্ত্রণালয়

ভারতের লোকসভার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে তিস্তা নদীর পানি বণ্টনের বিষয়টি এগিয়ে নেওয়ার তাগিদ দিয়েছে। এ বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে দ্বিপক্ষীয় ভিত্তিতে অর্থবহ সংলাপ শুরু করতে ভারত সরকারকে বলেছে তাঁরা। 


লোকসভার ওই কমিটির তাগিদকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতীয় ওই কমিটি গত ২৫ জুলাই লোকসভায় ২২তম অধিবেশনে ১৩৬ পৃষ্ঠার প্রতিবেদনটি জমা দেয়। 


আজ বৃহস্পতিবার প্রতিবেদনটির বিষয়ে সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে কথা বলেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন।


এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে তিস্তা নদীর পানি বণ্টন বিষয়ে অর্থবহ সংলাপ শুরু করতে ভারত সরকারকে সুপারিশ করা হয়েছে। বিষয়টি অবশ্যই আশাব্যাঞ্জক এবং তাৎপর্যপূর্ণ। 


ওই কমিটিতে বিজেপি, তৃণমূল কংগ্রেসসহ ভারতের সব রাজনৈতিক দলের সংসদ সদস্যরা আছেন জানিয়ে সেহেলী সাবরীন বলেন, এ ধরনের একটি সুপারিশ বাংলাদেশ সরকারে আশার সঞ্চার করেছে। 


সরকার এ বিষয়ে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করবে বলে উল্লেখ করেন সেহেলী সাবরীন। 


পাঁচ দশকেরও বেশি সময় ধরে ঝুলে আছে ভারতের সঙ্গে অভিন্ন নদী তিস্তার পানি ভাগাভাগির বিষয়টি। ২০১১ সালের সেপ্টেম্বরে তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় তিস্তার পানি ভাগাভাগির বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরের জন্য দুই দেশ একমত হয়। শেষ মুহূর্তে পিছিয়ে যায় দেশটি। এরপর গত ১২ বছর দেশটির সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে একের পর এক চুক্তিটি স্বাক্ষরের বিষয়ে আশ্বাস পেয়ে আসছে বাংলাদেশ।


শেয়ার করুন