২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:৪০:৪৩ পূর্বাহ্ন
উচ্চ শিক্ষায় ভর্তিতে ১০ হাজার টাকা অনুদান পাবে অসচ্ছল ও মেধাবীরা
  • আপডেট করা হয়েছে : ০৬-০৮-২০২৩
উচ্চ শিক্ষায় ভর্তিতে ১০ হাজার টাকা অনুদান পাবে অসচ্ছল ও মেধাবীরা

উচ্চ শিক্ষা গ্রহণের জন্য ভর্তিতে ১০ টাকা করে অনুদান পাবেন স্নাতক ও সমমান পর্যায়ে ভর্তি ইচ্ছুক অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীরা। আর আর্থিক এই সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদরাসায় ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ভর্তি সহায়তার জন্য ১০ হাজার টাকা সহায়তা দেয়া হবে। আগামীকাল সোমবার থেকে অনুদানের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়েছে। সূত্র জানায়, আগামীকাল ৭ আগস্ট থেকে এ সহায়তা পেতে অনলাইনে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শুরু হয়ে চলবে আগামী এক মাস পর্যন্ত অর্থাৎ ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

সম্প্রতি প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে এ-সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। দেশের সব জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে। এ বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জানাতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বলেছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। জানা গেছে, স্নাতক ও সমমান পর্যায়ে ১০ হাজার টাকা হারে শিক্ষার্থীদের ভর্তি সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদরাসায় স্নাতক ও সমমান পর্যায়ের (অনার্স ও পাস কোর্স) ভর্তি হওয়া অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা দেয়া হবে। ভর্তি সহায়তা পাওয়ার জন্য শিক্ষার্থীকে নির্ধারিত লিংকে (যঃঃঢ়://িি.িবংবৎারপব.ঢ়সবধঃ.মড়া.নফ/ধফসরংংরড়হ/) প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে। অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণ ভর্তি সহায়তা প্রদান নির্দেশিকা-২০২০ অনুসারে ২০২৩-২৪ অর্থবছর ভর্তি সহায়তা দেয়া হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটের ভর্তি সহায়তা সেবা বক্সে আপলোড করা ফরম ডউনলোড ও প্রিন্ট করে শিক্ষার্থী যে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হচ্ছেন সে শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের কাছ থেকে সুপারিশ নিয়ে আবেদন করতে হবে।

জাতীয় বেতন স্কেলে ১৩ থেকে ২০তম গ্রেডের সব কর্মচারীর সন্তানকে আবেদনপত্রের সাথে অভিভাবকের অফিস প্রধানের দেয়া বেতন গ্রেডের প্রত্যয়ন সংযুক্ত করতে হবে। অন্যান্য শিক্ষার্থীর ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের দেয়া শিক্ষার্থীর বাবা-মা অভিভাবকের বার্ষিক আয় দুই লাখ টাকার কম মর্মে প্রত্যয়ন সংযুক্ত করতে হবে। প্রতিবন্ধী শিক্ষার্থী, এতিম শিক্ষার্থী, ভূমিহীন পরিবারের সন্তান ও নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের সন্তান, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার সন্তান বা সন্তানের ভর্তি সহায়তা পেতে অগ্রাধিকার প্রাপ্তির প্রমাণপত্র সংযুক্ত করে আবেদন করতে হবে।

ভর্তি সহায়তার আবেদনের সাথে সব শিক্ষার্থীকে সর্বশেষ শ্রেণীর পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র সংযুক্ত করতে হবে। ই-ভর্তি সহায়তার ব্যবহার নির্দেশিকা অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে শিক্ষার্থীকে আগামী ৭ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর সিস্টেম ব্যবহার করে স্নাতক ও সমমান শ্রেণীর শিক্ষার্থীদের আবেদন করার জন্য বলেছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।


শেয়ার করুন