৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০:৪৬:৩০ অপরাহ্ন
সরকারি চাকুরেরা বিমার আওতায় আসছেন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২৩
সরকারি চাকুরেরা বিমার আওতায় আসছেন

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিমার আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। চাকরিজীবীদের জীবনমান উন্নয়নে উন্নত বিশ্বের মতো জীবন বিমা চালু করার লক্ষ্যে এই উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। এই  লক্ষ্যে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বিমা কোম্পানি গঠন করা হবে বলে বোর্ড সভায় সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের মতামত চেয়ে চিঠি পাঠানো হয়েছে।


প্রত্যেক সিনিয়র সচিব/সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন দপ্তর/প্রতিটি সংস্থার প্রধান, প্রত্যেক বিভাগীয় কমিশনার, প্রত্যেক জেলা প্রশাসক এবং  দেশের প্রত্যেক উপজেলা নির্বাহী অফিসারকে গত ৩ আগস্ট এ চিঠি পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই চিঠিতে বলা হয়, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড আইন, ২০০৪ এর ধারা ৬ এর দফা (থ) এ ‘সময় সময় ও অবস্থার প্রেক্ষিতে যৌক্তিক, বাস্তবধর্মী ও অধিকতর কল্যাণমুখী নতুন নতুন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং ধারা-১৮ এ ‘বোর্ড বিমা কোম্পানি বা প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য জীবন বিমা করিতে পারিবে।’


এতে আরও বলা হয়, আইনের এ বিধান অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিমা সেবার আওতায় আনতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের উদ্দেশে প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ গত ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ৩৫তম বোর্ড সভায় উপস্থাপন করা হয়।


সভায় স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের প্রয়োজনীয়তা/ যৌক্তিকতা, জীবন বিমা করপোরেশন থেকে পাওয়া প্রস্তাব, সুবিধা-অসুবিধা ইত্যাদি বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করে নিম্নরূপ সিদ্ধান্ত গৃহীত হয়- বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের প্রস্তাব নীতিগত অনুমোদন করা হয়। বিমা কোম্পানি গঠনের লক্ষ্যে বিমা বিশেষজ্ঞ ব্যক্তি/প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগের অনুমোদন দেওয়া হয়। এসব সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয় বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। আরও জানানো হয়, প্রস্তাবিত স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের বিষয়টি কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের সব সরকারি কর্মকর্তা/ কর্মচারীদের জন্য প্রযোজ্য বিধায় রুলস অব বিজনেস অনুযায়ী সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/বিভাগ তথা সব স্টেকহোল্ডারদের মতামত প্রয়োজন।


এতে জানানো হয়, প্রস্তাবিত স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের বিষয়টি কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের প্রত্যেক সরকারি কর্মকর্তা/কর্মচারীর জন্য প্রযোজ্য বিধায় রুলস অব বিজনেস অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিটি মন্ত্রণালয়/বিভাগের তথা প্রত্যেক স্টেকহোল্ডারদের মতামত প্রয়োজন। এ অবস্থায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিমা সেবার আওতায় আনার লক্ষ্যে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীন একটি স্বতন্ত্র বিমা কোম্পানি গঠনের প্রস্তাবের বিষয়ে আগামী ২৭ আগস্টের মধ্যে সুস্পষ্ট মতামত ই-নথিতে পত্র জারির মাধ্যমে বা  ই-মেইল ঠিকানায় পাঠানোর জন্য চিঠিতে অনুরোধ করা হয়।


শেয়ার করুন