২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:০০:১৪ অপরাহ্ন
ভুল পথে চলছে বাংলাদেশ, ভালো করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা: মার্কিন জরিপ
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
ভুল পথে চলছে বাংলাদেশ, ভালো করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা: মার্কিন জরিপ

বাংলাদেশের প্রাপ্তবয়স্ক জনগণের বড় একটি অংশই মনে করছেন বর্তমানে ভুল পথে চলছে দেশ। তবে দেশের উল্লেখযোগ্যসংখ্যক একটি অংশ মনে করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভালোভাবেই তাঁর কাজ করে যাচ্ছেন। পাশাপাশি আসন্ন জাতীয় নির্বাচনের আগে সরকার জনসমর্থন ধরে রাখলেও বিরোধীদের জনসমর্থনও বাড়ছে। সম্প্রতি মার্কিন প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সেন্টার ফর ইনসাইট ইন সার্ভে রিসার্চ (সিআইএসআর) পরিচালিত এক জরিপ থেকে এ তথ্য জানা গেছে। 


 ২০১৪ সালের পর এই প্রথমবার বাংলাদেশ নিয়ে জরিপ চালিয়েছে আইআরআই। জরিপ থেকে পাওয়া তথ্য বলছে দেশের মাত্র ৪৪ শতাংশ মানুষ মনে করেন দেশ সঠিক পথে চলছে। বিপরীতে ৫৩ শতাংশ মানুষই মনে করেন, দেশ ভুল পথে চলছে। এর বাইরে ৩ শতাংশ মানুষ এই বিষয়ে দ্বিধাগ্রস্ত বা কোনো উত্তর দেননি। 


গবেষণায় ১৮ বছর থেকে ৫৬ বছরের বেশি মোট ৫ হাজার লোককে বাছাই করা হয়েছিল নমুনা হিসেবে। এই ৫ হাজার জনের মধ্যে পুরুষ ২ হাজার ৬৩৩ জন এবং নারী ২ হাজার ৩৬৭ জন। অঞ্চল বিবেচনায় অংশগ্রহণকারীদের মধ্যে গ্রামাঞ্চলের ৩ হাজার ৪৫০ জন এবং বাকি ১ হাজার ৫৫০ জন শহরের বাসিন্দা। 


জরিপ থেকে পাওয়া তথ্য বলছে, বেশির ভাগ বাংলাদেশি প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার অবস্থানকে সমর্থন করেন। জরিপ অনুসারে, শতকরা ৭০ বাংলাদেশি শেখ হাসিনার অবস্থানকে সমর্থন করেন। তবে শেখ হাসিনা ভালো করলেও দল হিসেবে বিরোধীরা বেশ জনসমর্থন পাচ্ছে। যেখানে ২০১৯ সালে বিরোধীদের জনসমর্থন ছিল মাত্র ৩৬ শতাংশ। সেখানে বর্তমানে সেই সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ শতাংশে। 


নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ হলে আগামী জাতীয় নির্বাচনে বাংলাদেশিরা ভোট দিতে আগ্রহী। উত্তরদাতাদের ৯২ শতাংশই বলেছেন যে, তাঁরা পরবর্তী জাতীয় নির্বাচনে ভোট দিতে চান। তবে এর মধ্যে ৫৭ শতাংশ উত্তরদাতা বলেছেন, তাঁরা ‘খুব সম্ভবত’ ভোট দিতে পারবেন। যারা ভোট দিতে চান না তাঁরা মূলত নির্বাচনে জালিয়াতি এবং ভোটার নিবন্ধন সংক্রান্ত সমস্যাকে ভোটদানের ক্ষেত্রে প্রধান বাধা হিসেবে উল্লেখ করেছেন। 


এদিকে, বিরোধী দলগুলো বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে আন্দোলন করলেও জরিপে এক চমকপ্রদ তথ্য উঠে এসেছে। জরিপ অনুসারে বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার প্রত্যাবর্তনকে সমর্থন করে ৪৪ শতাংশ জনগণ। পাশাপাশি বড় জরিপে অংশ নেওয়া সংখ্যাগরিষ্ঠ একটি অংশ বিশ্বাস করে যে, নির্বাচন প্রশাসন নির্বিশেষে বিরোধীদের নির্বাচনে যোগ দেওয়া উচিত। 


জরিপের ফলাফলের ওপর মন্তব্য করতে গিয়ে আইআরআই-এর দক্ষিণ এশিয়া চ্যাপ্টারের পরিচালক স্টিভ সিমা বলেন, ‘অবাধ, সুষ্ঠু এবং প্রতিযোগিতামূলক নির্বাচনের জন্য এমন জনসমর্থন দেখা সত্যই উৎসাহজনক। এই ফলাফল আসন্ন শীতে ব্যালট বাক্সে নিজেদের সত্যিকারের পছন্দকে বাছাই করার ক্ষেত্রে বাংলাদেশিদের মৌলিক আকাঙ্ক্ষার বহিঃপ্রকাশের ওপর জোর দেয়।’


শেয়ার করুন