২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:২১:১৭ অপরাহ্ন
ভারতকে যে দুঃখ দিয়েছে শুধুই উইন্ডিজ
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২৩
ভারতকে যে দুঃখ দিয়েছে শুধুই উইন্ডিজ

সমানে সমানে লড়াই হয়েছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। শেষ পর্যন্ত এই সিরিজ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এবারই প্রথম হারল ভারত। 


ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম দুই ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। প্রথম দুটোতে ৪ রান ও ২ উইকেটে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। পরের দুটোতে ভারত জিতেছে হেসেখেলে। তৃতীয় ও চতুর্থ টি-টোয়েন্টিতে ৭ উইকেট ও ৯ উইকেটের জয় পায় হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন ভারত। আর গতকাল ফ্লোরিডার লডারহিলে সিরিজের পঞ্চম টি-টোয়েন্টিতে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে ওয়েস্ট সিরিজ। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছে ক্যারিবীয়রা।


পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এই নিয়ে পাঁচবার খেলেছে ভারত। যার মধ্যে তিনবার খেলেছে স্বাগতিক হিসেবে ও দুইবার সফরকারী দল হিসেবে। ২০২০ সালে নিউজিল্যান্ডের মাঠে নিউজিল্যান্ডকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে ভারত। এরপর ২০২১ সালে ঘরের মাঠে ভারত ৩-২ ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ডকে। প্রথম দুই সিরিজে অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। ২০২২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ভারত। সেবার চার ম্যাচে রোহিত শর্মা নেতৃত্ব দিয়েছেন ও এক ম্যাচে অধিনায়ক ছিলেন পান্ডিয়া। একই বছর ভারত ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ ২-২ ড্র করে। সেবার ভারতের অধিনায়ক ছিলেন ঋষভ পন্ত। 


ভারতের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের ফল: 

৫-০ জয়: প্রতিপক্ষ: নিউজিল্যান্ড; স্বাগতিক: নিউজিল্যান্ড; ২০২০ 

৩-২ জয়: প্রতিপক্ষ: ইংল্যান্ড; স্বাগতিক: ভারত; ২০২১ 

২-২ ড্র; প্রতিপক্ষ: দক্ষিণ আফ্রিকা; স্বাগতিক: ভারত; ২০২২ 

৪-১ জয়: প্রতিপক্ষ: ওয়েস্ট ইন্ডিজ; স্বাগতিক: ওয়েস্ট ইন্ডিজ; ২০২২ 

৩-২ পরাজয়: প্রতিপক্ষ: ওয়েস্ট ইন্ডিজ; স্বাগতিক: ওয়েস্ট ইন্ডিজ; ২০২৩


শেয়ার করুন