২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৫৮:১৬ অপরাহ্ন
শিশুদের জন্য সিনেমা নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর
  • আপডেট করা হয়েছে : ২১-০৮-২০২৩
শিশুদের জন্য সিনেমা নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

রোববার (২০ আগস্ট) এফডিসি কমপ্লেক্সের ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। এফডিসি কমপ্লেক্সের ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী।


 


সিনেমা নির্মাণের সঙ্গে সংশ্লিষ্টদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, সিনেমায় জনসাধারণের জন্য বার্তা থাকতে হবে। মাঝে পরিবার নিয়ে সিনেমা দেখা যেত না। এখন তার পরিবর্তন হয়েছে। ভালো সিনেমা নির্মাণ হচ্ছে, বিদেশে আমাদের সিনেমা প্রসংশা পাচ্ছে।


 


তিনি বলেন,


 


সিনেমার মান উন্নয়নে শিল্পী কল্যাণ ট্রাস্ট আমরা গঠন করেছি। যন্ত্রশিল্পী থেকে শুরু করে সব শিল্পীর সহায়তা করেছি। মানসম্মত সিনেমা নির্মাণের সব ব্যবস্থা করেছি। এখন এফডিসি কমপ্লেক্স করছি।

আমি মনে করি, ভালো সিনেমা নির্মাণের পাশাপাশি শিশুদের জন্যও সিনেমা করতে হবে। যারা সিনেমা নির্মাণের সঙ্গে যুক্ত তাদের শিশুদের জন্য সিনেমা নির্মাণ করার অনুরোধ করছি।


 


এ সময় আবেগআপ্লুত হয়ে প্রধানমন্ত্রী আরও জানান, কলকাতা থেকে এই উপমহাদেশে সিনেমার যাত্রা শুরু। আর আমাদের সিনেমা শিল্পের যাত্রা জাতির পিতার হাত ধরে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্পমন্ত্রী থাকা অবস্থায় এফডিসি নির্মাণ করেন। সে ধারা অব্যাহত রাখতে হল মালিকদের সিনেপ্লেক্স তৈরির সুযোগ করে দিয়েছিলেন। চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা দিয়ে সুবিধার ব্যবস্থা আমরাই করেছি। এখন আধুনিক প্রযুক্তিতে সিনেমা দেখানো হয়।


এদিকে এফডিসি কমপ্লেক্সের ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী জানান, বাঙালি জাতির কৃষ্টি, সংস্কৃতি সংরক্ষণের বিষয়টি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুধাবন করতে পেরেছিলেন। তাই বিএফডিসি নির্মাণ করেন। আমাদের সংস্কৃতি সংরক্ষণে এফডিসি ভূমিকা রাখছে। দেশে আজ হল সংখ্যা ২০০ এর ওপরে, সিনেপ্লেক্স ২০টি। চলচ্চিত্র শিল্পে সুদিন ফিরে এসেছে। চলচ্চিত্রে বড় স্থাপনা এর আগে হয়নি, প্রধানমন্ত্রীর হাত ধরেই এফডিসি কমপ্লেক্সের ভিত্তি প্রস্তর স্থাপন হয়েছে।


শেয়ার করুন