২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:১৩:০৫ অপরাহ্ন
লটারির মাধ্যমে টিউবওয়েল বিতরণের সুপারিশ সংসদীয় কমিটি
  • আপডেট করা হয়েছে : ২৭-০৮-২০২৩
লটারির মাধ্যমে টিউবওয়েল বিতরণের সুপারিশ সংসদীয় কমিটি

লটারির মাধ্যমে আর্সেনিকমুক্ত টিউবওয়েল বিতরণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে স্থানীয় সরকার বিভাগ ও ত্রাণ মন্ত্রণালয়কে সমন্বয় করে গ্রামীণ ব্রিজ, কালভার্ট, সেতু নির্মাণ করতে বলেছে কমিটি। আজ রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। 


বৈঠকে ইউনিয়ন পর্যায়ে বরাদ্দকৃত আর্সেনিকমুক্ত টিউবওয়েল বিতরণের ক্ষেত্রে আরও স্বচ্ছতা নিশ্চিতে লটারির মাধ্যমে প্রাধিকার নির্ধারণের সুপারিশ করা হয়। বজ্রপাত নিরোধে তাল ও নারকেল গাছ লাগাতে সাধারণ জনগণকে উৎসাহিত করার পাশাপাশি এসব গাছের কারণে পরিবেশ রক্ষা হয় কিনা তা বিজ্ঞানভিত্তিক পর্যবেক্ষণ করার সুপারিশ করা হয়। 


এ ছাড়া বৈঠকে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি আধুনিকায়ন প্রকল্প, পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ ও বিস্তার এবং ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প, আলোকিত সড়কবাতি শীর্ষক প্রকল্প, দুগ্ধ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দুগ্ধ কারখানা স্থাপন শীর্ষক প্রকল্প, দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ)–এর কার্যক্রম সম্প্রসারণ শীর্ষক প্রকল্প, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন সহায়তা শীর্ষক প্রকল্পসমূহের কার্যক্রম দ্রুত বাস্তবায়নের প্রতি গুরুত্বারোপ করা হয়।  


কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীরেন শিকদার ও আদিবা আনজুম মিতা। এ ছাড়া সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শামসুল আলমও বৈঠকে উপস্থিত ছিলেন।


শেয়ার করুন