২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:২০:০৩ পূর্বাহ্ন
অভ্যুত্থানে ক্ষমতা হারাতে পারেন জেলেনস্কি, অনুমান পশ্চিমাদের
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
অভ্যুত্থানে ক্ষমতা হারাতে পারেন জেলেনস্কি, অনুমান পশ্চিমাদের

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে খুব একটা সুবিধা করতে পারছে না ইউক্রেনীয় সেনাবাহিনী। এই ব্যর্থতা ঢাকতে তারা দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ক্ষমতাচ্যুত করতে পারে। এমন আশঙ্কার কথাই ব্যক্ত করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক অ্যানালিস্ট ল্যারি জনসন। গত সপ্তাহে রিয়েল এস্টেটে বিনিয়োগকারী ও টিভি উপস্থাপক ক্লেটন মরিসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ দাবি করেন।


রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়েছে, সাক্ষাৎকারটির ক্লেটন মরিসের নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।


ল্যারি জনসন বলেন, ‘আগামী তিন থেকে চার সপ্তাহের মধ্যে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হতে পারে জেলেনস্কিকে। কারণ পূর্ব রণাঙ্গনে ইউক্রেনীয় সৈন্যদের মধ্যে ব্যাপক অসন্তোষ দেখা দিয়েছে।’ এ সময় তিনি জাপোরিঝিয়াসহ ইউক্রেনের পূর্বাঞ্চলে পালটা আক্রমণে ইউক্রেনীয় বাহিনীর ব্যর্থতার কথাও উল্লেখ করেন। তিনি বলেন, পশ্চিমা প্রশিক্ষণ, ন্যাটোর ট্যাংক-সাঁজোয়া যান এবং অন্যান্য অস্ত্র সহযোগিতার পরও ইউক্রেন ব্যর্থ হয়েছে।


জনসন আরও বলেন, যেভাবে সংঘাত এগিয়ে যাচ্ছে, তাতে দেশ হিসেবে ইউক্রেনের টিকে থাকাটাই ‘গভীর সন্দেহ’। কিয়েভ এরই মধ্যে পশ্চিমের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। কিয়েভের সক্ষমতা কমছে এবং এর সঙ্গে সঙ্গে পশ্চিমের ওপর তাদের নির্ভরশীলতাও বাড়বে।


তবে জনসনই যে প্রথম সামরিক অভ্যুত্থানের কথা উল্লেখ করলেন তা কিন্তু নয়। এর আগে চলতি মাসের শুরুর দিকে মার্কিন মেরিন কর্পসের কর্মকর্তা স্কট রিটারও এমন আশঙ্কার কথা ব্যক্ত করেছিলেন। তিনি আশঙ্কা প্রকাশ করেছিলেন, সম্ভবত ইউক্রেনের প্রতিটি বিধ্বস্ত ব্রিগেডেই জেলেনস্কির বিরুদ্ধে অসন্তোষ জমা হচ্ছে।


প্রখ্যাত ব্রিটিশ সাংবাদিক ও রাজনীতিবিদ জর্জ গ্যালোওয়েকে দেওয়া এক সাক্ষাৎকারে রিটার বলেছিলেন, ‘আমরা ১৯১৭ সালের কেরনস্কির সময়কার ঘটনা আমলে নিতে পারি। যে সময় তিনি হতাশায় পড়ে বলেছিলেন, আমি আর পারছি না।’ ১৯১৭ সালে কেরেনস্কি রুশ বিপ্লবীদের বিপরীতে দাঁড়িয়েছিলেন, কিন্তু শেষ রক্ষা করতে পারেননি।


এ সময় রিটার মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর একটি নিবন্ধের কথাও উল্লেখ করেন। সেখানে বলা হয়েছিল, রাশিয়া যদি জেলেনস্কিকে হত্যা করে, তবে ইউক্রেন পরিচালনা করবে কে? সেই নিবন্ধে আরও বলা হয়েছিল, সম্ভবত জেলেনস্কির চেয়েও কট্টর কেউ কিয়েভের ক্ষমতায় আসবে।


শেয়ার করুন