২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:০০:৫৬ অপরাহ্ন
কোহলি-রাহুলের সেঞ্চুরিতে ভারতের রানপাহাড়
  • আপডেট করা হয়েছে : ১১-০৯-২০২৩
কোহলি-রাহুলের সেঞ্চুরিতে ভারতের রানপাহাড়

গতকাল বৃষ্টির আসার আগপর্যন্ত উইকেটে টিকে ছিলেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। বৃষ্টি বাধা কাটিয়ে আজ রিজার্ভ ডে’তে গড়াল খেলা।

সেখানেও এই দুই ব্যাটারকে আউট করতে পারেনি পাকিস্তান। দুর্দান্ত ব্যাটিং প্রদর্শনীতে নিজেদের মেলে ধরেছেন তারা, করেছেন সেঞ্চুরিও। যার ফলে পাকিস্তানের বিপক্ষে রানপাহাড় গড়েছে ভারত।

৫০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৩৫৬ রান করেছে রোহিত শর্মার দল। যেখানে অবিচ্ছিন্ন কোহলি-রাহুল জুটির অবদান ২৩৩ রান। এশিয়া কাপে এটাই ভারতের সর্বোচ্চ জুটি।


৪৭তম সেঞ্চুরির দিনে ওয়ানডেতে ১৩ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন কোহলি। কিংবদন্তি শচীন টেন্ডুলকারের চেয়ে ৫৪ ইনিংস কম খেলে রেকর্ডটি নিজের করে নিয়েছেন ডানহাতি এই ব্যাটার। অপরাজিত ছিলেন ৯৪ বলে ৯ চার ও ৩ ছক্কায় ১২২ রানের ইনিংস খেলে। ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেওয়া রাহুল অপরাজিত থাকেন ১০৬ বলে ১২ চার ও ২ ছক্কায় ১১১ রানে।


এশিয়া কাপের সুপার ফোরের লড়াইয়ে গতকাল কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে মুখোমুখি হয় ভারত ও পাকিস্তান। টস হেরে আগে ব্যাটিংয়ে নামে ভারতীয় দল।


শুরুতে পাকিস্তানের দুই পেসার শাহিন শাহ আফ্রিদি ও নাসিম শাহর নিয়ন্ত্রিত বোলিং সামলাতে বেশ বেগ পেতে হয়েছে ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিলকে।


তবে সময়ের সঙ্গে সঙ্গে হাত খুলতে শুরু করেন শুভমান। বিশেষ করে শাহিন শাহর ওপর চড়াও হন এই ভারতীয় ওপেনার। তবে অন্যপ্রান্তে খোলসে ঢুকে পড়েন রোহিত। ভারতীয় অধিনায়ক দুই পেসারকে সামলাতে বেশ হিমশিম খেয়েছেন। শুভমান স্বভাবজাত আগ্রাসী ব্যাটিংয়ে ৩৭ বলের মোকাবিলায় ফিফটি তুলে নিয়েছেন এই ডানহাতি ওপেনার।


অন্যদিকে সেট হতে কিছুটা সময় নিলেও ধীরে ধীরে হাত খুলতে শুরু করেন রোহিতও। ১৩তম ওভারে পাকিস্তানি স্পিনার শাদাব খানের বলে দুই ছক্কা ও এক চার হাঁকিয়ে ঝড়ের ইঙ্গিত দেন তিনি। শাদাবের পরের ওভারে ফের স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়েছেন রোহিত। ওভারের প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে তুলে নেন ক্যারিয়ারের ৫০তম ওয়ানডে ফিফটি।


কিন্তু এরপরই পথ হারান তিনি। শাদাবকে ছক্কা হাঁকাতে গিয়ে ফাহিম আশরাফের হাতে ধরা পড়েন এই ওপেনার। ৪৯ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৫৬ রান করেন তিনি। রোহিতের মতো গিলও ফিফটির পর বেশিক্ষণ টিকতে পারেনি। শাহিনের অফ কাটারের ফাঁদে পড়ে আগা সালমানের হাতে ক্যাচ দেন তিনি। এর আগে ৫২ বলে ১০ চারে ৫৮ রান জমা করেন ডানহাতি এই ওপেনার।


দুই ওপেনারের বিদায়ের পর হাল ধরেন ইনজুরি কাটিয়ে ফেরা লোকেশ রাহুল ও অভিজ্ঞ বিরাট কোহলি। কিন্তু দুজনের জুটি জমে ওঠার আগেই ২৪তম ওভার চলার সময় ঝুম বৃষ্টি নামে কলম্বোর আকাশ ভেঙে।  পুরো মাঠ ঢেকে দেওয়া হয় কভার দিয়ে।


ভারতের সংগ্রহ তখন ২ উইকেটে ১৪৭ রান। মাঝে কয়েকবার বৃষ্টি থামলে আশা জাগে দর্শকদের মনে। কিন্তু বেরসিক বৃষ্টি বার বার সেই আশায় জল ঢেলে দেয়। শেষ পর্যন্ত বাংলাদেশ সময় রাত ৯টার দিকে খেলা বন্ধ ঘোষণা করেন আম্পায়াররা।


এবারের এশিয়া কাপে সুপার ফোরে ভারত-পাকিস্তান ম্যাচ ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। ফলে আজ ২৪.১ ওভার থেকেই খেলা শুরু হয়েছে। যদিও বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পর মাঠে গড়ায় খেলা। এরপর থেকে কেবলই কোহলি-রাহুলের দাপট।


সাইড স্ট্রেইনের শঙ্কা থাকায় এই ম্যাচে আজ বোলিংয়ের বাকি কোটা পূরণ করতে পারেননি হারিস রউফ। গতকাল ৫ ওভার বোলিং করেছিলেন ডানহাতি এই পেসার। তার না থাকায় পাকিস্তানও ভুগেছে। শাহিন ও নাসিম শুরুতে দারুণ বোলিং করলেও কোহলি-রাহুলের প্রতিরোধ ভাঙতে পারেননি। ফলে বড় লক্ষ্য মাথায় রেখেই নামতে হচ্ছে পাকিস্তানকে। দলটির হয়ে একটি করে উইকেট নেন শাদাব খান ও শাহিন।


শেয়ার করুন