২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:০৯:০১ অপরাহ্ন
ইউক্রেন থেকে ‘দখল করা’ ৪ অঞ্চলের নির্বাচনে বিজয়ী পুতিনের দল
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২৩
ইউক্রেন থেকে ‘দখল করা’ ৪ অঞ্চলের নির্বাচনে বিজয়ী পুতিনের দল

ইউক্রেনের কাছ থেকে দখল কার চারটি অঞ্চলে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক এবং স্থানীয় পৌর করপোরেশন নির্বাচনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দল ইউনাইটেড রাশিয়া পার্টি বিশাল পেয়েছে। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 


রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের পর দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসন দখল করে নেয় রাশিয়া। পরে সেই অঞ্চলগুলোতে গণভোট অনুষ্ঠানের মাধ্যমে সেগুলোকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করে নেয় মস্কো। তবে পশ্চিমা বিশ্ব এবং ইউক্রেন রাশিয়ার এই গণভোটকে প্রত্যাখ্যান করেছে এবং কিয়েভ এসব অঞ্চল পুনরুদ্ধারের সংকল্প প্রকাশ করেছে। 


মস্কো এবং স্থানীয় কর্তৃপক্ষের প্রকাশিত তথ্য থেকে দেখা গেছে, দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসন অঞ্চলে নির্বাচনে পড়া মোট ভোটের মধ্যে ৭০ শতাংশ ভোটই পেয়েছে পুতিনের দল ইউনাইটেড রাশিয়া পার্টি। তবে নির্বাচনে মোট কত ভোট পড়েছিল সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি তারা। 


নির্বাচনের পর ইউনাইটেড রাশিয়া পার্টির নেতা ও রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এই নির্বাচনের ফলাফল নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন এবং ওই এলাকার ভোটারদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ‘"আমরা ভোটারদের ভোটাধিকারকে মূল্য দিই। সম্ভবত আমাদের নতুন অঞ্চলে বসবাসকারী লোকেদের ভোটপ্রাপ্তি আমাদের দলের জন্য নিরঙ্কুশ তাৎপর্যপূর্ণ। এটি কেবল আস্থার বহিঃপ্রকাশ নয়...প্রকৃতপক্ষে এটি সেখানকার নাগরিকদের সাহসের কাজ।’ এ সময় তিনি বলেন, তাঁর দলের উচিত ভোটারদের এই আস্থার প্রতিদান দেওয়া। 


ইউরোপীয় কাউন্সিল, ইউরোপের নেতৃস্থানীয় অধিকার গোষ্ঠীগুলো এই নির্বাচনকে আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করেছে। কিয়েভ এবং তার মিত্ররা দেশগুলো বলছে ইউক্রেনের দক্ষিণ এবং পূর্বাঞ্চলে মস্কোর দখলকে দৃঢ় করার ক্ষেত্রে এটি একটি অবৈধ প্রচেষ্টা।


শেয়ার করুন