১৯ জুলাই ২০২৪, শুক্রবার, ০৫:০৭:০৫ অপরাহ্ন
দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটার হওয়ার শেষ দিন আজ
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২৩
দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটার হওয়ার শেষ দিন আজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে চাইলে ভোটারযোগ্যদের আজকের (বৃহস্পতিবার) মধ্যে ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে। এরপর আবেদন করলে আর তিনি আসন্ন সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না। আজ ভোটার এলাকা পরিবর্তন করার জন্যও আবেদন করা যাবে।


এই বিষয় ইতিমধ্যে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, ভোটার নিবন্ধন আইন অনুযায়ী প্রতি বছর ২ মার্চ পূর্ববর্তী বছরের হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হয়। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের ২ মার্চ আগের বছরের ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। যেহেতু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে। সেই ক্ষেত্রে এই মধ্যবর্তী সময়ে ২০২৩ সালের ১ জানুয়ারি বা তার আগে ১৮ বছর পূর্ণ হয়েছে, কিন্তু ভোটার হতে পারেননি। তাদের ভোটার হওয়ার জন্য সুযোগ দেওয়া হয়েছে। তিনি এই সময়ের মধ্যে কেউ যদি ভোটার এলাকা পরিবর্তন করতে চান, সেই জন্যও আবেদন করতে পারবেন। ১৪ সেপ্টেম্বরের মধ্যে এই আবেদন করতে হবে।


এ দিকে এই কার্যক্রম সম্পন্ন হওয়ার পরপরই মাঠ কর্মকর্তাদের ভোটার তালিকা চূড়ান্ত করার কাজে হাত দিতে বলেছে কমিশন। সম্প্রতি এক নির্দেশনায় বলা হয়, ৩০০টি নির্বাচনী এলাকার জন্য হালনাগাদ ছবি ছাড়া ভোটার তালিকার সিডি ২ নভেম্বরের প্রস্তুত করা হবে।


ইসির দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এদের মধ্যে ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন পুরুষ, ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন নারী এবং ৮৩৭ জন হিজড়া ভোটার রয়েছেন।


উল্লেখ্য, নভেম্বরের তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারি প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করার পরিকল্পনা রয়েছে ইসির।


শেয়ার করুন