২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:০৮:৪৮ অপরাহ্ন
নির্বাচন পর্যবেক্ষক: ৬৬ সংস্থা চূড়ান্ত, নতুন করে আবেদন নেবে ইসি
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২৩
নির্বাচন পর্যবেক্ষক: ৬৬ সংস্থা চূড়ান্ত, নতুন করে আবেদন নেবে ইসি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আপাতত ৬৬টি দেশি পর্যবেক্ষক সংস্থাকে চূড়ান্তভাবে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আপত্তির শুনানি শেষে দুই সংস্থার মধ্যে মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশন-এর নাম পরিবর্তন করতে বলেছে কমিশন। আর ঢাকার রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ-এর বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া পর্যবেক্ষক সংস্থার সংখ্যা বাড়াতে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নতুন করে নিবন্ধনের আবেদন নেবে কমিশন।


আজ বৃহস্পতিবার ইসির পরিচালক জনসংযোগ মো. শরিফুল আলম আজকের পত্রিকাকে এসব তথ্য জানান।


শরিফুল আলম বলেন, যোগ্যতাসম্পন্ন সংস্থা পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধনের আগ্রহী বেসরকারি সংস্থাকে ২৪ সেপ্টেম্বর বিকেল ৪টার মধ্যে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।এবার প্রাথমিক বাছাইয়ে বাদ পড়েছে এমন সংস্থাও নতুন করে আবেদন করতে পারবে। এ ছাড়া আপত্তি আসা দুইটি সংস্থাও চাইলে নতুন করে আবেদন করতে পারবে বলেও জানান তিনি। 


জানা গেছে, চলতি বছর ১৮ জানুয়ারি পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করেছিল ইসি। নির্ধারিত সময়ে ১৯৯টি এবং পরে ১১টিসহ মোট ২১০টি সংস্থা নিবন্ধন চেয়ে ইসিতে আবেদন করে। তাদের কাগজপত্র বাছাই করে গত ৮ আগস্ট ৬৮টির খসড়া প্রকাশ করে কমিশন। ওই ৬৮টি সংস্থার ওপর দাবি-আপত্তি জমা দেওয়ার শেষ ছিল ৩১ আগস্ট। এতে দুটি সংস্থার বিষয়ে অভিযোগ জমা পড়েছে। 


ইসি কর্মকর্তা জানান, যেহেতু আগের নির্বাচনগুলোতে এত কমসংখ্যক পর্যবেক্ষক সংস্থা ছিল না। তাই এবার এমন সিদ্ধান্ত নিচ্ছে কমিশন। তা ছাড়া নিবন্ধন দৌড়ে এগিয়ে থাকা এসব সংস্থার বেশির ভাগ উপজেলাভিত্তিক। বড় পরিসরে বা সারা দেশে নির্বাচন পর্যবেক্ষণ করবে এমন পর্যবেক্ষক সংস্থা নিতান্তই কম। তাই কমিশন পর্যবেক্ষক সংস্থার সংখ্যা বাড়াতে চায়। 


২০০৮ সালে নবম সংসদ নির্বাচনের আগে প্রথমবারের মতো ১৩৮টি দেশি নির্বাচন পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দেয় ইসি। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দেওয়া হয়।


শেয়ার করুন