২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:০৫:৪০ পূর্বাহ্ন
পদ্মা সেতু হয়ে মাওয়া-ভাঙ্গা রুটে সর্বোচ্চ ১২০ কিমি গতিতে ছুটল ট্রেন
  • আপডেট করা হয়েছে : ১৫-০৯-২০২৩
পদ্মা সেতু হয়ে মাওয়া-ভাঙ্গা রুটে সর্বোচ্চ ১২০ কিমি গতিতে ছুটল ট্রেন

পরীক্ষামূলকভাবে পদ্মা সেতুতে সর্বোচ্চ ১২০ কিলোমিটার গতিতে ট্রেন চালানো হয়েছে। আজ শুক্রবার পরীক্ষামূলকভাবে ৬০ কিলোমিটার থেকে শুরু করে পর্যায়ক্রমে ৮০ ও ১২০ কিলোমিটার পর্যন্ত গতিতে ট্রেন চালানো হয়। আগামীকাল শনিবারও পরীক্ষামূলক ট্রেন চলাচল করবে। 


পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাওয়া-ভাঙ্গা অংশের ব্যবস্থাপক ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ এ তথ্য জানিয়েছেন। 


পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাওয়া-ভাঙ্গা অংশের ব্যবস্থাপক ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-ভাঙ্গা অংশে রেল চলাচলের চূড়ান্ত প্রস্তুতি হিসেবে এই পরীক্ষামূলক ট্রেন চলাচল করেছে। চারবার ট্রায়াল করা হয়েছে। সবশেষ ১১টা ৩০ মিনিটে ১২০ কিলোমিটার গতি নিয়ে মাওয়া থেকে পুনরায় ট্রেনটি ভাঙ্গার উদ্দেশ্যে ছেড়ে যায়। 


রেলসূত্র জানিয়েছে, শুক্রবার সকাল থেকে ট্রেনটি পর্যায়ক্রমে গতি বাড়িয়ে চারবার এই রেলপথে যাতায়াত করে। সকাল সাড়ে ৭টায় ট্রেনটি ফরিদপুরের ভাঙ্গা রেল স্টেশন থেকে মুন্সিগঞ্জের মাওয়া স্টেশনের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। সকাল ৯টা ৬ মিনিটে পৌঁছায়। পরীক্ষামূলক এই ট্রেনের গতিসীমা ছিল ঘণ্টায় ৬০ কিলোমিটার। এরপর সময়ে সকাল ৯টা ৩০ মিনিটে মাওয়া রেল স্টেশন থেকে পুনরায় ভাঙ্গার উদ্দেশ্যে ছেড়ে যায়। সে সময় গতিসীমা নির্ধারণ করা হয় ঘণ্টায় ৮০ কিলোমিটার। 


এরপর সকাল ১০টা ৪০ মিনিটে ভাঙ্গা থেকে মাওয়া উদ্দেশ্যে ১০০ কিলোমিটার বেগে ছেড়ে যায়। আবার মাওয়া থেকে বেলা সাড়ে ১১টার সময় ভাঙ্গার উদ্দেশ্যে ১২০ কিলোমিটার বেগে ট্রেনটি ট্রায়াল রান করানো হয়। পর পর দুদিন এভাবে চালানো হবে। 


আগামী ১০ অক্টোবরে পদ্মা সেতু হয়ে মাওয়া-ভাঙা রেলপথ আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের ট্রেনে চড়ে রাজধানীতে আসা-যাওয়ার বহুল কাঙ্ক্ষিত স্বপ্ন পূরণ হচ্ছে। এখন চলছে পরীক্ষামূলক ট্রেন। পরীক্ষামূলক ট্রেনটি ঘণ্টায় প্রথমবারের মতো ১২০ কিলোমিটার গতিতে ছুটে চলেছে। 


এর আগে ৭ সেপ্টেম্বর পদ্মা সেতু পাড়ি দিয়ে ঢাকা থেকে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে ট্রেন ফরিদপুরের ভাঙ্গায় পৌঁছায়।


শেয়ার করুন