২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৪৬:০২ অপরাহ্ন
রাশিয়ার ২৭টি ড্রোন এক রাতে ধ্বংস, দাবি ইউক্রেনের
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২৩
রাশিয়ার ২৭টি ড্রোন এক রাতে ধ্বংস, দাবি ইউক্রেনের

এক রাতেই রাশিয়ার ২৭টি ড্রোন ও একটি ইস্কান্দার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। স্থানীয় সময় মঙ্গলবার রাতে কিয়েভের বিমানবাহিনী এ হামলা চালায় বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়।


ওডেসা, খারকিভ, ক্রিভি রিহ এবং লভিভে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। আর খমেলনিৎস্কিতে বিমানবিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয় বলে প্রতিবেদনে জানানো হয়।


ম্যাসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রামে ইউক্রেনের বিমানবাহিনী বলেছে, ‘ক্রিমিয়া থেকে মধ্য ইউক্রেনের শহর ক্রাইভি রিহের দিকে ৩০টি ইউএভি (আনম্যানড এরিয়াল ভেহিকেল) এবং একটি ইস্কান্দার এম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল শত্রুপক্ষ। যুদ্ধে বিমান বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা দক্ষিণ, মধ্য এবং পশ্চিম অঞ্চলে ট্র্যাকিং রুট ব্যবহার করে ইরানের তৈরি ২৭টি শাহেদ ড্রোন ইউক্রেনের দক্ষিণ, মধ্য ও পশ্চিমাঞ্চলে ধ্বংস করা হয়েছে। এ ছাড়া, পূর্বদিকে একটি পর্যবেক্ষণকারী ড্রোনকেও ধ্বংস করা হয়েছে।’


ইউক্রেনীয় সেনাবাহিনীর মেজর আন্দ্রেই সাদোভি জানান, লভিভকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল ১৮টি শাহেদ ড্রোন। তার মধ্যে ১৫টি ড্রোনকেই নিষ্ক্রিয় করেছে কিয়েভের বিমানবাহিনী।


আরও হামলার কথা বলে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ জানিয়েছেন যে, রাশিয়ার সামরিক ঘাঁটিতে ৯টি বিমান হামলা চালিয়েছে ইউক্রেনের বিমানবাহিনী। তিনি ফেসবুকে লিখেছেন, ‘শত্রু সেনা ও তাদের দুটি সামরিক ঘাঁটিতে আঘাত করেছে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র। এ ছাড়া রাশিয়ার ৩টি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ১৯টি আর্টিলারি সিস্টেম ও একটি কমান্ড পোস্টে আঘাত করা হয়েছে।’


ইউক্রেনের জেনারেল স্টাফ আরও জানান, রুশ বাহিনী গত কয়েক দিনে ২২টি ক্ষেপণাস্ত্র, ৫৭টি বিমান হামলার পাশাপাশি ইউক্রেনীয় সেনাদের অবস্থান এবং বিভিন্ন বসতি লক্ষ্য করে ৫৫টি এমএলআরএস (মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম) নিক্ষেপ করেছে।


শেয়ার করুন