২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৪৭:২৪ অপরাহ্ন
‘স্বর্গের সিঁড়ি’ বেয়ে উঠতে গিয়ে ৩০০ ফুট ওপর থেকে পড়ে ব্রিটিশ নাগরিকের মৃত্যু
  • আপডেট করা হয়েছে : ২১-০৯-২০২৩
‘স্বর্গের সিঁড়ি’ বেয়ে উঠতে গিয়ে ৩০০ ফুট ওপর থেকে পড়ে ব্রিটিশ নাগরিকের মৃত্যু

অস্ট্রিয়ার একটি পর্বতে অবস্থিত দুরারোহ একটি মইয়ের ৩০০ ফুট উচ্চতা থেকে পড়ে এক ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়েছে। ৪২ বছর বয়স্ক ব্যক্তিটি একাকী ‘স্বর্গের সিঁড়ি’ নামে পরিচিত মইটি বেয়ে উঠছিলেন। গত ১২ সেপ্টেম্বর এই মর্মান্তিক ঘটনা ঘটে। তবে ওই ব্রিটিশ পর্যটকের পরিচয় প্রকাশ করা হয়নি।


ওই ব্রিটিশ পর্যটক নর্দার্ন লাইমস্টোন আল্পসের অংশ দাসাতাইন পর্বতমালায় অবস্থিত সিঁড়িটির শেষ মাথায় গিয়ে পড়ে যান। এই সিঁড়িটি ভায়া-ফেরাতা বা ‘লৌহ পথ’ নামে পরিচিতি পেয়েছে। অনেকে আবার একে আদর করে ডাকেন, ‘স্বর্গের সিঁড়ি’। এসব তথ্য জানা যায় ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রোর এক প্রতিবেদনে।


এই এলাকাটি ইনস্টাগ্রামে দেওয়ার জন্য অসাধারণ ছবির খোঁজে থাকা পর্যটকদের মধ্যে দারুণ জনপ্রিয়।


ওই ব্যক্তি একাকী সিঁড়ি বেয়ে ওঠার সময় গত ১২ সেপ্টেম্বর মর্মান্তিক ঘটনাটি ঘটে। তখন পা পিছলে নিচের উপত্যকায় পড়ে যান। দুর্ঘটনার পরপরই পুলিশ এবং দুটি উদ্ধারকারী হেলিকপ্টার ঘটনাস্থলে পৌঁছে। কিন্তু লোকটিকে বাঁচানো যায়নি। কিছুক্ষণ পর উদ্ধারকারীরা তাঁর মরদেহ উদ্ধার করে।


দাসাতাইন এলাকার পর্যটন সংশ্লিষ্ট একটি ওয়েবসাইটে সিঁড়িটিকে ওই এলাকার নতুন সেরা আকর্ষণ হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে কেবলমাত্র অভিজ্ঞদেরই এতে চড়া উচিত বলে ওয়েবসাইটে সতর্ক করে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। পাশাপাশি আবহাওয়া অনুকূলে থাকলেই কেবল এতে আরোহণের পরামর্শ দেওয়া হয়েছে।


উল্লেখ্য, এর আগে গত আগস্টে হংকংয়ের একটি বহুতল ভবন থেকে পড়ে ফরাসি ডেয়ার ডেভিল রেমি লুসিডির মৃত্যু হয়। ৩০ বছর বয়স্ক লুসিডি ৭২১ ফুট উঁচু ট্রেজান্টার টাওয়ারের ৬৮ তলায় পৌঁছেছিলেন পড়ে যাওয়ার সময়।


এদিকে গত জুলাইয়ে পাকিস্তানের নাঙ্গা পর্বত আরোহণ করা এক পোলিশ পর্বতারোহীর মৃত্যু হয়। বৈরী আবহাওয়ায় আরও দুজন পর্বতারোহীর সঙ্গে ২৬ হাজার ৬৬০ ফুট উচ্চতা পর্বতটি থেকে নামার সময় পাওয়েল টমাস কোপেক নামের ওই ব্যক্তির শ্বাসকষ্ট শুরু হয়।


২০২০ সালের জানুয়ারিতে মেডিলিন ডেভিস নামের এক ২২ বছরের এক নারী অস্ট্রেলিয়ার সিডনির একটি পর্বত থেকে পড়ে মারা যান। একটি পার্টি শেষে ডায়ামন্ড বে রিজার্ভের পর্বতটিতে ছবি তুলতে গিয়েছিলেন তিনি।


শেয়ার করুন