২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৩০:০২ অপরাহ্ন
ভারতে পার্লামেন্টে নারীর জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ, লোকসভায় বিল পাস
  • আপডেট করা হয়েছে : ২১-০৯-২০২৩
ভারতে পার্লামেন্টে নারীর জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ, লোকসভায় বিল পাস

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় এই ঐতিহাসিক বিল পাস হয়েছে। নতুন পাস হওয়া এই বিল অনুসারে, ভারতের লোকসভা এবং রাজ্যগুলোর বিধানসভায় নারীদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ করা হবে। তবে এখনো বিলটিকে আরও দুটি ধাপ পার হতে হবে। দ্বিতীয় ধাপে বিলটি আজ রাজ্যসভায় উত্থাপিত হতে পারে।


ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের লোকসভার মোট ৪৫৪ জন আইনপ্রণেতা বিলটির পক্ষে ভোট দেন। বিপক্ষে ভোট দেন মাত্র দুই আইনপ্রণেতা। লোকসভায় পাসের পর বিলটির আজ রাজ্যসভায় উত্থাপিত হওয়ার কথা রয়েছে। সেখানে পাস হয়ে গেলে পরে ভারতের রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে বিলটি আইনে পরিণত হবে।


এর আগে, ১৯৯৬ সালে লোকসভায় প্রথমবারের মতো পার্লামেন্টে নারীদের প্রতিনিধিত্ব বাড়ানোর বিষয়ে প্রস্তাব উত্থাপিত হয়। বিগত ২৭ বছরে মোট ৬ বার বিলটি লোকসভায় উত্থাপন করা হলেও আইনপ্রণেতাদের মতানৈক্যের কারণে বিলটি আইনে পরিণত হতে পারেনি। নতুন বিলটি আইনে পরিণত হলে ভারতের রাজনীতিতে নারীর অংশগ্রহণ আরও বাড়বে বলে মনে করছেন দেশটির আইনপ্রণেতারা। 


লোকসভার স্পিকার ওম বিড়লা বিলটি পাস হওয়ায় সন্তোষ প্রকাশ করে বলেন, ‘প্রস্তাবটি হাউসে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পাস হয়েছে।’ এই বিল অনুসারে, ভারতের লোকসভা এবং রাজ্যগুলোর বিধানসভায় নারীদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণ করা হবে। 

 

তবে বিলটি আইনে পরিণত হওয়ার পর তখনই কার্যকর হবে যখন ভারতের বিভিন্ন লোকসভা এবং রাজ্যসভা আসন পুনর্বণ্টন করে শেষ করতে পারবে। ১৪০ কোটিরও অধিক মানুষের দেশটি এর আগে ২০২১ সালে দেশটি সীমানা পুনর্নির্ধারণ করার চেষ্টা করলেও কোভিড-১৯ মহামারির কারণে তা স্থগিত হয়ে যায়।


বিশ্লেষকেরা বলছেন, আসনের সীমানা পুনর্বণ্টনের বিষয়টি ঝুলে থাকার কারণে ২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া লোকসভা নির্বাচনের আগে এটি কার্যকর হবে না। তবে বিলটি আইনে পরিণত হলে তা নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারকে রাজনৈতিকভাবে বেশ সুবিধা দেবে।


শেয়ার করুন