২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৫৬:২২ অপরাহ্ন
দুর্গাপুরে অবৈধ পুকুর খননকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না স্থানীয় প্রশাসন
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২২
দুর্গাপুরে অবৈধ পুকুর খননকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না স্থানীয় প্রশাসন

রাজশাহীর দুর্গাপুর উপজেলার ২নং, কিশমত গণকৈড় ইউনিয়নের রাতুগ্রাম, সুজানগর বড় বিলে সরকারি নির্দেশ অমান্য করে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে তিন ফসলি জমিতে চলছে অবৈধভাবে পুকুর খননের কাজ। উপজেলার কিশমত গণকৈড় ইউনিয়নের রাতুগ্রাম সুজানগর বড় বিলে প্রায় ৭০ বিঘা ফসলি কৃষি জমি নষ্ট করে একসাথে চলছে দুইটি পুকুর খনন।

এসব অবৈধ পুকুর খনন করছেন প্রভাবশালী মোঃ মাহাবুর ও রবিউল ইসলাম এসব পুকুর খননে এদেরকে সহযোগিতা করছেন ক্ষমতাশালী দলের কিছু অর্থলোভী কথিত নেতাকর্মী ও দুর্গাপুর উপজেলার কিছু দালাল শ্রেণীর ব্যক্তি'রা। এসব অবৈধ পুকুর খননের মাটি বিক্রি করছেন বিভিন্ন ইটভাটাতে এসব অবৈধ পুকুর খননের মাটি বিক্রি করাতে নষ্ট হচ্ছে সরকারি রাস্তা।

দিন-রাত ২৪ ঘন্টায় অবাধে চলছে তিন ফসলি জমি নষ্ট করে পুকুর খননের কাজ। এই উপজেলা কৃষি নির্ভরশীল হওয়ায় এসব অবৈধ পুকুর খননের জন্য বিপাকে পড়ছেন এলাকার কৃষক ও খেটে খাওয়া দিনমজুরা। এসব অবৈধ পুকুর খননে বিভিন্ন রাস্তা ঘাট ব্যবহার করার কারণে এ সকল রাস্তাঘাটগুলো বর্তমানে জনসাধারণের চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। তাছাড়াও এলাকায় ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি ,খাদ্য সংকটের হুমকি ও পরিবেশ বিপর্যয়ের নানা রকম সমস্যা দেখা দিয়েছে। জানা যায় যে, গত (২১,মে শানিবার) উপজেলা সহকারী কমিশনার ভূমি শুভ দেবনাথ ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১০ হাজার টাকা জরিমানা করেছিলেন। ভ্রাম্যমান আদালত পরিচালনা করার দুইদিন পর থেকেই আবার শুরু হয়েছে এই অবৈধ পুকুর খনন কাজ। এবং (৬ জুন গত সোমবার) অভিযোগ উঠেছে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে আবারও ওই স্থানে নতুন করে ৩৫ বিঘা ফসলি কৃষি জমিতে পুকুর খনন শুরু করেছে অবৈধ পুকুর খননকারীরা। স্থানীয় প্রশাসন দেখেও না দেখার ভান করছে। উপজেলার বেশ কয়েকটি অবৈধ পুকুর খননে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জেল এবং জরিমানা করেছে। এসব অবৈধ পুকুর খননের বিষয়ে বেশ কয়েক দিন ধরে সাংবাদিক সহ অনেকেই জানিয়েছেন কোন এক অজানা কারণে কিশমত গণকৈড় ইউনিয়নের রাতুগ্রাম সুজানগর বড় বিলে দুইটি অবৈধ পুকুর খননের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না দুর্গাপুর উপজেলা প্রশাসন। দুর্গাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শুভ দেবনাথ জানান, অবৈধ পুকুর খননের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে আমি ব্যবস্থা গ্রহণ করব। দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ সোহেল রানা জানান, দ্রুত এই পুকুর খনন এবং খননকারী বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) 

আবু তাহের মোঃ মাসুদ রানা জানান, দ্রুত এসব পুকুর খননের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসব অবৈধ পুকুর খননের বিষয়ে রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্‌ এনডিসি বলেন, দ্রুত এসব পুকুর খননের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দিচ্ছি আমি উপজেলা প্রশাসনকে। 

শেয়ার করুন