২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:১৪:২৪ পূর্বাহ্ন
নাসুম-তানজিমে উত্তর মিলেছে , তবে...
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২৩
নাসুম-তানজিমে উত্তর মিলেছে , তবে...

নিজের ব্যাটিং দক্ষতা গত এশিয়া কাপে বেশ ভালোভাবেই দেখিয়েছেন নাসুম আহমেদ। কলম্বোয় ভারতের বিপক্ষে তাঁর ৪৪ রানের ইনিংসটি এখনো দেশের ক্রিকেটপ্রেমীদের মনে গেঁথে থাকার কথা। এত দ্রুত মুছে যাওয়ার কথা নয় সেই ম্যাচে অভিষিক্ত তানজিম হাসান সাকিবের পারফরম্যান্সও। ১০ নম্বরে ব্যাটিং করতে নেমে মেরেছেন চার, ছক্কাও। লেজের এমন ব্যাটিংই তো চাওয়া ছিল দলের। 


দলে সাকিব আল হাসান ও মেহেদী হাসানের মতো দুই অভিজ্ঞ স্পিনার। তাঁদের সঙ্গে বিশ্বকাপের বিবেচনায় তৃতীয় স্পিনারের আলোচনায় ছিলেন তাইজুল ইসলামও। কিন্তু দুই আক্রমণাত্মক স্পিনারের সঙ্গে রক্ষণাত্মক তৃতীয় স্পিনার নিয়েই বিশ্বকাপে যেতে চায় বাংলাদেশ দল। তাই সাকিব-মিরাজের সঙ্গে এশিয়া কাপ ও নিউজিল্যান্ড সিরিজে নাসুমই পছন্দ নির্বাচকদের। ধারণা করা যায়, বিশ্বকাপে যাওয়ার জোর সম্ভাবনা তাঁর। 


২০২২ সালের জুলাইয়ে ওয়ানডে অভিষেক হওয়া বাঁহাতি স্পিনার নাসুম ৯ ইনিংসে ৩.৭০ ইকোনমি রেটে নিয়েছেন ১০ উইকেট। এই সময়ে মিরাজ ২২ ইনিংসে সর্বোচ্চ ২৭ উইকেট নিলেও তাঁর ইকোনমি রেট ৫.৪২। আর ১৬ ইনিংসে ২৩ উইকেট নেওয়া সাকিবের ইনোকমি রেট ৪.৪৫। এখানেই শেষ নয়, পাওয়ার প্লে কিংবা মাঝের ওভারে কন্ডিশন বিবেচনায় নাসুম হতে পারেন কার্যকর বোলার। উইকেটে টার্ন পাওয়া গেলে নাসুম কতটা ভয়ংকর হতে পারেন, নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচেও তাঁর নমুনা দেখা গেছে। ৮ ওভারে ৩ মেডেনসহ মাত্র ২১ রানের খরচায় নেন ২ উইকেট। 


লেজের ব্যাটিং নিয়ে টিম ম্যানেজমেন্টের যে দুশ্চিন্তা, সেটাও দূর করতে নাসুমই একটা সমাধান হতে পারে। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩টি ফিফটি আছে তাঁর। ব্যাটিংয়ের সুযোগ পাওয়া চার ওয়ানডেতে তাঁর রান ১৮ *,১১ *,১৫ ও ৪৪। গড় ৪৪.০০! স্ট্রাইক রেট? ১১২.৮২। গত বছরের ডিসেম্বর থেকে বাংলাদেশের লেজের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান তাঁরই। 


তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমানের সঙ্গে ফিফথ পেসারও নিয়েও ভাবছেন নির্বাচকেরা। যে জায়গার যোগ্য দাবিদার হিসেবে নিজেকে মেলে ধরেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী তানজিম সাকিব। এশিয়া কাপে অভিষেকেই ভারতের বিপক্ষে নিয়েছিলেন ২ উইকেট। ব্যাটিংয়ে ৮ বলে ১৪ রানে ছিলেন অপরাজিত। 


বিশ্বকাপ যখন কাছাকাছি, তখন নাসুম-তানজিম সাকিবরা বোলিংয়ের পাশাপাশি লেজের ব্যাটিং সমস্যায় সমাধান হিসেবে নিজেদের মেলে ধরেছেন। গতকাল প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু আজকের পত্রিকাকেও সেটি বললেনও, ‘ওরা (নাসুম-সাকিব) আমাদের ভালো সমাধান হয়ে এসেছে। পরিকল্পনা করে এদের সুযোগ দেওয়া হয়।’ নান্নুর কথায় যেন এই ইঙ্গিতও থাকল, বিশ্বকাপ খেলতে যাচ্ছেন নাসুমের সঙ্গে তানজিম সাকিবও। ব্যাটিং লেজে নাসুম-সাকিবের অবদানে টিম ম্যানেজমেন্টের স্বস্তিতে ফেরার কথা জানিয়েছেন আরেক নির্বাচক হাবিবুল বাশার সুমনও, ‘যদি (বিশ্বকাপে তারা) থাকে, আমি বলব, বড় সাহায্য হবে দলের জন্য। কারণ, আমরা টেলএন্ডার থেকে তেমন কিছু পাই না। যদি (তারা) সুযোগ পায়, তবে (তাদের ব্যাটিং) আমাদের দলের জন্য প্লাস পয়েন্ট হবে।’ 


তানজিম সাকিবে যখন একটা উত্তর মিলছে, তখনই দুঃসংবাদ। কুঁচকির চোটে পড়েছেন তিনি ৷ বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী আজকের পত্রিকাকে বলেছেন, ‘তানজিমের একটা চোট আছে। এটা গ্রোয়েনের (কুঁচকির)। আমরা আগামীকাল দেখব। তারপর একটা সিদ্ধান্ত নেব।’


শেয়ার করুন