২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০২:৪৪:৪১ অপরাহ্ন
পোশাক শিল্পে মজুরি পুনর্নির্ধারণে বোর্ড গঠন
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২৩
পোশাক শিল্পে মজুরি পুনর্নির্ধারণে বোর্ড গঠন

পোশাক শিল্পের শ্রমিকদের নিম্নতম মজুরি হার সুপারিশের জন্য বোর্ড গঠন হয়েছে। গতকাল এক প্রজ্ঞাপনের মাধ্যমে বোর্ড সদস্যদের নাম ঘোষণা করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। 

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ৪২ নং আইনের ধারা ১৩৮-এর উপধারা ৪, ৩-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ‘গার্মেন্টস’ শিল্প সেক্টরের শ্রমিকদের নিম্নতম মজুরি হার সুপারিশের জন্য বোর্ডের সদস্য নিয়োগ করা হয়েছে। এতে মালিকদের প্রতিনিধিত্ব করবেন পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএর প্রাক্তন সভাপতি মো. সিদ্দিকুর রহমান। শ্রমিকদের প্রতিনিধিত্ব করবেন বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি। 

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন সংস্থা শ্রম অধিদপ্তর থেকে বিজিএমইএকে গত ২৬ জানুয়ারি চিঠি পাঠানো হয়। মন্ত্রণালয়ের বরাত দিয়ে সেই চিঠিতে বলা হয়, গার্মেন্টস শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি হার পুনর্নির্ধারণের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে মালিকপক্ষের প্রতিনিধির মনোনয়ন চাওয়া হয়েছে। একইভাবে শ্রমিক প্রতিনিধির মনোনয়ন চাওয়া হয় সংশ্লিষ্ট পক্ষের কাছে। 

সাম্প্রতিক সময়ে পোশাক খাতের শ্রমিক সংগঠনগুলোও মজুরি বৃদ্ধির দাবি নিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করছে। তারা দাবি করছে, পোশাক খাতের শ্রমিকদের জন্য ২০১৮ সালে ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করা হয়েছিল। 

শেয়ার করুন