২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৩৭:৩৭ পূর্বাহ্ন
গণতন্ত্র ফিরিয়ে আনতে রাবি অধ্যাপকের পদযাত্রা
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২৩
গণতন্ত্র ফিরিয়ে আনতে রাবি অধ্যাপকের পদযাত্রা

গণতন্ত্রের জন্য পদযাত্রা কর্মসূচি পালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান। আজ শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে ১০টায় ক্যাম্পাসের জোহা চত্বর থেকে এ কর্মসূচি শুরু করেন তিনি। ‘দেশের গণতন্ত্র কাঠামো ফিরিয়ে আনার জন্য’ পদযাত্রা কর্মসূচি শুরু করেছেন তিনি।


‘সংঘাত নয় শান্তি চাই, গণতন্ত্রের মুক্তি চাই’ স্লোগানে পদযাত্রা শুরু করেন তিনি। এসময় তার সঙ্গে সংহতি জানিয়ে অংশ নেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আমিনুল হক, ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ও রাষ্ট্র সংস্কার আন্দোলন সংগঠনের রাজশাহীর সমন্বয়ক মাহমুদ জামাল কাদেরী ও শিক্ষার্থী আমানুল্লাহ আমান। এর আগে গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাতে সবাইকে পদযাত্রায় যোগদান করার আহ্বান জানিয়ে নিজের ফেসবুক ওয়ালে পোস্ট দেন অধ্যাপক ফরিদ উদ্দিন খান।


তিনি লেখেন, ‘আমাদের সংবিধান শান্তিপূর্ণভাবে ও নিরস্ত্র অবস্থায় শোভাযাত্রায় যোগদান করার অধিকার দিয়েছে। তারই অংশ হিসেবে আসুন, গণতন্ত্র মেরামতের দাবিতে একটি নির্দলীয় নীরব পদযাত্রায় শামিল হই। গণতন্ত্রের জন্য, দেশের জন্য, দেশের মানুষের শান্তি ও নিরাপত্তার জন্য একটু পথ হাঁটি। গণতন্ত্রের অন্ধকার দূর করতে দেশপ্রেমের একটু আলো ছড়াই। মুক্তিযুদ্ধের মূল আকাঙ্ক্ষা গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় অংশ নিই। দেশের জন্য না হয় একটু কষ্ট, কিছু ঘাম, কিছু ক্লান্তি উৎসর্গ করি। অন্তত আমাদের পরবর্তী প্রজন্ম যেন আমাদের ভীরু, কাপুরুষ না ভাবে।’ তিনি আরও লেখেন, ‘দেশে গণতন্ত্র কার্যত অন্ধকারে নিমজ্জিত, বিপন্ন।


গণতান্ত্রিক মূল্যবোধ আজ চরমভাবে নিষ্পেষিত ও উপেক্ষিত। বাকস্বাধীনতা নেই, মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছে এবং বিরোধী দল ও মতের প্রতি দমন-পীড়ন মাত্রা ছাড়িয়েছে। এই নাজুক অবস্থার সুযোগে বিশ্বের বিভিন্ন পরাশক্তির তৎপরতা বেড়েছে, তাঁরা বাংলাদেশকে নিয়ে প্রতিযোগিতায় নেমেছে। দীর্ঘ মেয়াদে এটা দেশের জন্য মোটেও কল্যাণকর হবে না।’


শেয়ার করুন