২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৩৭:৩২ অপরাহ্ন
মার্কিন ভিসানীতি নিয়ে আমরা উদ্বিগ্ন নই
  • আপডেট করা হয়েছে : ২৫-০৯-২০২৩
মার্কিন ভিসানীতি নিয়ে আমরা উদ্বিগ্ন নই

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে বাংলাদেশ সক্ষম। বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা সম্পর্কে তিনি বলেন, মার্কিন ভিসানীতি নিয়ে আমরা উদ্বিগ্ন নই।

শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে ড. মোমেন বলেন, যুক্তরাষ্ট্র একটি গণতন্ত্রিক রাষ্ট্র, আমরাও তাই। বৈশ্বিক শক্তি হিসাবে তারা অবশ্যই অন্যদের ওপর ক্ষমতা প্রয়োগ করতে পারে। তবে আমরা এ নিয়ে চিন্তিত নই। আমরা জানি কীভাবে গ্রহণযোগ্য নির্বাচন করতে হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির কথা তুলে তিনি বলেন, বাংলাদেশ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে সক্ষম।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, ভিসা নিষেধাজ্ঞা নিয়ে তার দলের ‘পদমর্যাদার’ সদস্যরা উদ্বিগ্ন নন। কারণ তাদের অধিকাংশ বাংলাদেশেই থাকতে চান। আমাদের ভোটাররাও উদ্বিগ্ন নয়। কারণ তারাও সম্ভবত যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ভাবছেন না। ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার জানান, মার্কিন আইন অনুযায়ী ভিসার রেকর্ড গোপনীয় হওয়ায় কারও নাম প্রকাশ করা হয়নি। বৃহস্পতিবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, এমন ব্যক্তিদের মধ্যে আইন প্রয়োগকারী সংস্থা, ক্ষমতাসীন দল ও রাজনৈতিক বিরোধী দলের সদস্যরাও রয়েছেন।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের ওপর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ভিসা নিষেধাজ্ঞা আরোপ শুরুর ঘোষণা দিয়েছে। এতে আরও বলা হয়, বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত আরও ব্যক্তি ভবিষ্যতে মার্কিন ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হতে পারে।

শেয়ার করুন