০১ মে ২০২৪, বুধবার, ১২:৩৭:০৬ অপরাহ্ন
ফুটবলে ব্রাজিলের সহযোগিতা চাইবে বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ০২-১০-২০২৩
ফুটবলে ব্রাজিলের সহযোগিতা চাইবে বাংলাদেশ

দক্ষিণ আমেরিকা সফরে রয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এ সফরে তিনি বৈঠক করবেন ব্রাজিল এবং চিলির সঙ্গে। আজ সোমবার ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হবে। বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা হবে। তবে বৈঠকে গুরুত্ব পাবে দুই দেশের ফুটবল সহযোগিতা। তাই ফুটবলসংক্রান্ত সহযোগিতা নিয়ে ব্রাজিলের সঙ্গে একটি চুক্তি করার চেষ্টা করছে বাংলাদেশ।


এটি দুই দেশের দ্বিতীয় এফওসি। ফুটবলের পাশাপাশি দ্বিপক্ষীয় বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) অথবা মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সই করার বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলবে ঢাকা।


ঢাকার একজন কূটনীতিক জানান, বাংলাদেশ বাণিজ্যে বৈচিত্র্য আনতে চায়। বাণিজ্য ব্যবধান কমাতে চায়। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের মতো বিষয়গুলোতে জোর থাকবে। তৈরি পোশাকসহ বিভিন্ন পণ্যে দেশটিতে বাংলাদেশি ব্যবসায়ীদের ২৫ থেকে ৩০ শতাংশের মতো শুল্ক গুনতে হয়, এগুলো সহনীয় করার চেষ্টা করা হবে। সেই সঙ্গে দেশটির সঙ্গে পিটিএ বা এফটিএ করতে চায় বাংলাদেশ।


চিলির সঙ্গে প্রথম এফওসি


বাংলাদেশ দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক বাড়ানোর চেষ্টা করছে। সম্প্রতি লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিল, আর্জেন্টিনা, মেক্সিকোর সঙ্গে সম্পর্ক বাড়াতে কাজ করছে ঢাকা। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে চিলির সঙ্গেও সম্পর্ক বাড়াতে উদ্যোগী বাংলাদেশ। আগামী বুধবার বাংলাদেশ ও চিলির মধ্যে প্রথম এফওসি অনুষ্ঠিত হতে যাচ্ছে।


ঢাকার এক কূটনীতিক বলেন, পররাষ্ট্র সচিবের সফরে প্রথমে চিলির সঙ্গে একটি এফওসি সই করবে বাংলাদেশ। এরপর বৈঠকে বসবে উভয় দেশ। ব্যবসা-বাণিজ্যসহ অন্যান্য বিষয় নিয়ে দু’দেশ আলোচনা করবে। 


শেয়ার করুন