২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৪৪:৫০ পূর্বাহ্ন
আবারও শীর্ষে থেকেই বিশ্বকাপ খেলতে যাচ্ছেন সাকিব
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২৩
আবারও শীর্ষে থেকেই বিশ্বকাপ খেলতে যাচ্ছেন সাকিব

ভারতে ২০২৩ বিশ্বকাপ শুরু হতে বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। ২০১১-এর পর এই প্রথম উপমহাদেশে হচ্ছে বিশ্বকাপ। দীর্ঘ ১২ বছর পর হতে যাওয়া বিশ্বকাপ শুরুর আগে একটা জায়গায় মিলে যাচ্ছেন সাকিব আল হাসান। দুটো বিশ্বকাপ শুরুর আগেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে সাকিব।


ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে আহমেদাবাদে আজ শুরু হচ্ছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। দেড় মাসের বিশাল মহাযজ্ঞ শুরুর আগে গতকাল সাপ্তাহিক র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। তাতে বরাবরের মতো ওয়ানডেতে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন সাকিব। বাংলাদেশের এই অলরাউন্ডারের রেটিং ৩৪৯। এশিয়া কাপের সুপার ফোরে ভারতের বিপক্ষে অলরাউন্ড পারফরম্যান্স করেন তিনি। ব্যাটিংয়ে ৮৫ বলে ৮০ রান ও বোলিংয়ে ৪৩ রান দিয়ে ১ উইকেট—এমন অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচ-সেরা হয়েছেন তিনি। ২০১১ সালে মিরপুরে ওয়ানডে বিশ্বকাপ শুরুর ম্যাচের আগে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন বাংলাদেশের এই অলরাউন্ডার।


বোলারদের র‍্যাঙ্কিংয়ে যৌথভাবে শীর্ষে আছেন মোহাম্মদ সিরাজ ও জস হ্যাজলউড। তাঁদের দুজনেরই রেটিং ৬৬৯। যেখানে কলম্বোর প্রেমাদাসায় এশিয়া কাপের ফাইনালে সিরাজের বিধ্বংসী বোলিংয়ে শ্রীলঙ্কা ৫০ রানে অলআউট হয়ে যায়। ২১ রানে ৬ উইকেট নিয়ে হয়েছেন ফাইনাল-সেরা। একের পর এক উইকেট নিয়ে সেদিন ‘ক্রিস্টিয়ানো রোনালদো’ বনে গেছেন সিরাজ। ভারতীয় এই পেসার এ বছর ওয়ানডেতে নিয়েছেন ৩০ উইকেট। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বরাবরের মতো তিন, চার ও পাঁচ নম্বরে আছেন মুজিব-উর-রহমান, রশিদ খান ও ট্রেন্ট বোল্ট। দুই ধাপ এগিয়ে ওয়ানডেতে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে এখন শাহিন শাহ আফ্রিদি। পাকিস্তানি বাঁহাতি পেসার এ বছর নিয়েছেন ২৪ উইকেট।


শেয়ার করুন