০১ মে ২০২৪, বুধবার, ১২:৩১:২০ অপরাহ্ন
সিরিয়ার মিলিটারি একাডেমিতে ড্রোন হামলায় নিহত প্রায় ১১০
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২৩
সিরিয়ার মিলিটারি একাডেমিতে ড্রোন হামলায় নিহত প্রায় ১১০

সিরিয়ার একটি মিলিটারি একাডেমিতে ড্রোন হামলায় নারী ও শিশুসহ ১’শ ১০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। এ ঘটনায় ২৪০ জন আহত হয়েছেন বলে জানা গেছে।


শুক্রবার (৬ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। এর আগে বৃহস্পতিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় বিকালের দিকে এই হামলার ঘটনা ঘটে।


ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষণকারী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সামরিক ডিগ্রি প্রদানের অনুষ্ঠানে একাধিক ড্রোন হামলা চালানো হয়। সেসময় ক্যাডেটদের পরিবারের সদস্যরাও সেখানে ছিলেন।


নিহতদের মধ্যে ২১ জন বেসামরিক নাগরিক। এর মধ্যে ১১ জনই নারী। আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


দেশটির সেনাবাহিনী ও কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন নেতৃস্থানীয় কর্মকর্তা সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানটি শেষ হওয়ার আনুমানিক ২০ মিনিটের মধ্যে ড্রোন হামলা হয় সেই একাডেমিতে।


সরকার নিয়ন্ত্রিত হোমস শহরে এ হামলার জন্য সন্ত্রাসী সংগঠনকে দায়ী করা হয়েছে। এক বিবৃতিতে দেশটির সামরিক বাহিনী এই হামলার জন্য ‘পরিচিত আন্তর্জাতিক বাহিনীর সমর্থনপুষ্ট’ যোদ্ধাদের অভিযুক্ত করেছে।


যদিও তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি। এ ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছে সিরিয়া সরকার। শোক প্রকাশ করেছেন জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস।

শেয়ার করুন