০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৪১:৪৪ পূর্বাহ্ন
৮.৫০ শতাংশ সুদে ডলারে ঋণ পাবেন রপ্তানিমুখী প্রতিষ্ঠানের উদ্যোক্তা
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
৮.৫০ শতাংশ সুদে ডলারে ঋণ পাবেন রপ্তানিমুখী প্রতিষ্ঠানের উদ্যোক্তা

দীর্ঘমেয়াদি তহবিল ‘বাংলাদেশ ব্যাংক লংটার্ম ফাইন্যান্সিং ফ্যাসিলিটিজ (এলটিএফএফ)’ থেকে মার্কিন ডলারে অর্থায়ন সুবিধা পাবে ১৮ বেসরকারি বাণিজ্যিক ব্যাংক। এটি মূলত বৈদেশিক মুদ্রায় পরিচালিত তহবিল। ব্যাংকগুলোর এ তহবিল থেকে সর্বোচ্চ সাড়ে ৮ শতাংশ সুদহারে ডলারে ঋণ পাবেন রপ্তানিমুখী উত্পাদনশীল প্রতিষ্ঠানের উদ্যোক্তা।


 


গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এসব ব্যাংকের এ সংক্রান্ত চুক্তি হয়।


বাংলাদেশ ব্যাংকের পক্ষে পরিচালক লিজা ফাহমিদা আর বাণিজ্যিক ব্যাংকের পক্ষে প্রধান নির্বাহীরা চুক্তিতে স্বাক্ষর করেন।


চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার, নির্বাহী পরিচালক মো. আবুল বশর এবং দেবদুলাল রায়সহ বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা।


বিশ্বব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে বৈদেশিক মুদ্রায় দীর্ঘমেয়াদি অর্থায়ন সুবিধা পাচ্ছেন উদ্যোক্তারা। তহবিল থেকে ৫৬টি শিল্প প্রতিষ্ঠান ৩ থেকে ১০ বছর মেয়াদে ২৭ কোটি ৩৭ লাখ ৬০ হাজার ডলারের ঋণ সুবিধা নিয়েছে। ঋণের বিপরীতে ১৯টি শিল্প প্রতিষ্ঠান সফলভাবে সম্পূর্ণ ঋণ পরিশোধ করেছে। অন্যান্য প্রতিষ্ঠানও নিয়মিত ঋণ পরিশোধ করছে।


ঋণের বিপরীতে আদায় করা আসল অর্থ বা বর্তমান স্থিতিসহ ভবিষ্যতে প্রাপ্য কিস্তি থেকে বাংলাদেশ ব্যাংকের অংশ বাদ দিয়ে বাকি অর্থ রপ্তানিমুখী উৎপাদনশীল খাতে দেওয়া হবে। একটি শিল্পপ্রতিষ্ঠান সর্বোচ্চ ৫০ লাখ ডলার ও সিন্ডিকেট ঋণে ১ কোটি ডলার পর্যন্ত অর্থায়ন নিতে পারেন। এ ঋণের মেয়াদ সর্বোচ্চ ১০ বছর, যার মধ্যে গ্রেস পিরিয়ড সর্বোচ্চ ১ বছর।


সিকিউরড ওভারনাইট ফাইন্যান্সিং রেটের (এসওএফআর) সঙ্গে দশমিক ২৫ শতাংশ থেকে ১ দশমিক ২৫ শতাংশ সুদ যোগ করে তহবিল পাবে ব্যাংক। আর এ সুদের সঙ্গে সর্বোচ্চ দুই শতাংশ যোগ করে গ্রাহক পর্যায়ে বিতরণ করা যাবে ঋণ। এতে একজন উদ্যোক্তা ১০ বছর মেয়াদে ঋণ গ্রহণ করলে ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৮ দশমিক ৪৩ শতাংশ। সবশেষ এসওএফআর রেট ৫ দশমিক ১৮ শতাংশ।


নতুন করে চুক্তি করা ব্যাংকগুলোর মধ্যে রয়েছে—মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং ইস্টার্ন ব্যাংক পিএলসি।


শেয়ার করুন