২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৫৫:৪৮ অপরাহ্ন
ট্রায়াল রান ২ নভেম্বর উদ্বোধন ১২ নভেম্বর
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২৩
ট্রায়াল রান ২ নভেম্বর উদ্বোধন ১২ নভেম্বর

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, আগামী ১২ নভেম্বর চট্টগ্রাম-কক্সবাজার সরাসরি রেল চলাচল শুরু হবে। এর আগে আগামী ২ নভেম্বর চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত পূর্ণাঙ্গ ট্রায়াল রান হবে। সোমবার নবনির্মিত রেললাইন পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।


দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পের অগ্রগতি দেখতে সকালে রেলপথমন্ত্রী সুজন দোহাজারী যান। পরিদর্শন শেষে মোটর ট্রলিতে করে নতুন নির্মিত রেলপথ ধরে কক্সবাজারের উদ্দেশে তিনি রওয়ানা হন। বোয়ালখালীতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আশা করি ২ নভেম্বরের আগেই কালুরঘাট সেতুর সংস্কার কাজ শেষ হবে। কালুরঘাটের বর্তমান সেতুতে পথচারী পারাপারে নতুন ওয়াকওয়ে নির্মাণ করা হচ্ছে। তিনি বলেন, একই রাস্তা দিয়ে ট্রেন যায়, বিভিন্ন যানবাহন চলাচল করে, মানুষও পারাপার হয়। এসব কথা চিন্তা করে পথচারীদের জন্য আলাদা লেন করে দিয়েছি। মূল ব্রিজের ভেতরে তাদের আসতে হবে না। আরও ছয় ফুট আলাদা ওয়াকওয়ে করে দেওয়া হচ্ছে। সেটির কাজ হয়তো আরও দুই মাস লাগতে পারে। তিনি আরও বলেন, কালুরঘাটে নতুন একটি সেতুর দাবি দীর্ঘদিনের। এ সেতুর কাজ আগামী বছর শুরু হবে বলে আশা করছি। এ সেতুতে ডাবল লাইন ডুয়েল গেজ থাকবে।


দোহাজারীতে রেললাইন পরিদর্শন শেষে রেলপথমন্ত্রী সুজন বলেন, বাকি কাজ ৩০ অক্টোবরের মধ্যে হয়ে যাবে। সিগন্যালিং সিস্টেমটা চালু হয়ে যাবে। ট্রেন চালানোর জন্য লাইনটা পুরোপুরি উপযোগী হয়ে যাবে। দুয়েকটা স্টেশনের কিছু কাজ হয়তো বাকি থাকবে।


শেয়ার করুন