২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:০৩:১৩ অপরাহ্ন
বাংলাদেশের উন্নয়নের প্রশংসা নওয়াজ শরিফের
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
বাংলাদেশের উন্নয়নের প্রশংসা নওয়াজ শরিফের

বিদেশে চার বছর নির্বাসিত জীবন কাটিয়ে দেশে ফিরেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এন নেতা নওয়াজ শরিফ। গত শনিবার যুক্তরাজ্য থেকে দেশে ফিরেই লাহোরে এক জনসভায় যোগ দেন তিনি। নির্বাচনের আগে তার দলের ওই জনসভায় নানা বিষয় নিয়ে কথা বলেছেন। কথা বলেছেন বাংলাদেশের উন্নয়ন নিয়েও।


পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি বলছে, সমাবেশে ভাষণ দেওয়ার সময় নওয়াজ শরিফ একদিকে বাংলাদেশের উন্নয়নের যেমন প্রশংসা করেছেন, তেমনি অর্থনীতির অনেক সূচকে বাংলাদেশের পেছনে পড়ে যাওয়ায় আক্ষেপও প্রকাশ করেছেন।


নওয়াজ শরিফ বলেন, পূর্ব পাকিস্তানে পাট ছাড়া আর কী উৎপাদন হতো। অথচ আজ সেই দেশ পাকিস্তানকে পেছনে ফেলে কোথায় এগিয়ে গেছে। বাংলাদেশ থেকে আমরা কেন পিছিয়ে পড়লাম, পাকিস্তানের মানুষের তা জানার অধিকার আছে।


তিনি আক্ষেপ নিয়ে বলেন, বাংলাদেশ ও পাকিস্তান আলাদা না হলে আমাদের অর্থনৈতিক করিডর থাকত। আমরা মিলেমিশে চেষ্টা করতাম এগিয়ে যাওয়ার। যে বাংলাদেশকে আমরা অবমূল্যায়ন করেছি, আজ তারা কোথায় আর আমরা কোথায়! আমরা সেই পেছনেই পড়ে আছি।


এদিন গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান বোমা হামলার নিন্দা জানান নওয়াজ। তিনি বলেন, আমরা ফিলিস্তিনিদের ওপর এই বর্বরতার নিন্দা জানাই। আল্লাহ ফিলিস্তিনকে সাহায্য করুন। ফিলিস্তিন ইস্যুর যথাযথ সমাধান নিশ্চিতে বিশ্ব নেতৃত্বকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।


এ সময় পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতির নানা বিষয় নিয়ে কথা বলেন তিনি। দেশের আসন্ন সাধারণ নির্বাচনের আগে দ্বন্দ্বমূলক কোনো নীতি গ্রহণের গুজব উড়িয়ে দিয়ে তিনি বলেন, আমি প্রতিশোধ নিতে চাই না। সব সাংবিধানিক প্রতিষ্ঠানের উচিত একসঙ্গে কাজ করা। এ ছাড়া প্রতিবেশীদের সঙ্গে যুদ্ধের মনোভাব বজায় রাখলে পাকিস্তান কখনো উন্নতি করতে পারবে না বলেও মন্তব্য করেন নওয়াজ শরিফ।


তিনি বলেন, ভবিষ্যতে দেশের ভাগ্য নিয়ে কাউকে খেলার সুযোগ দেওয়া যাবে না। আমাদের দ্বিগুণ গতিতে উন্নয়নের পথে যেতে হবে। কারণ ভিক্ষুকরা (বিরোধীদের উদ্দেশে) জাতির সমস্যার সমাধান করতে পারবে না।


শেয়ার করুন