২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:০১:৫৯ অপরাহ্ন
বাংলাদেশে সুইস বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
বাংলাদেশে সুইস বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেডএস) বিনিয়োগের জন্য সুইস উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো সিগফ্রিড রেংগলি সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।


প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা (এসইজেডএসে) জমি দেব; যাতে সুইস উদ্যোক্তারা সেখানে এক টুকরো সুইজারল্যান্ড তৈরি করতে পারেন।’


তিনি বলেন, ‘বাংলাদেশ-সুইজারল্যান্ড দ্বিপাক্ষিক সম্পর্ককে একটি ব্যাপকভিত্তিক অংশীদারত্বে রূপ নেওয়ার অপেক্ষায় আছি আমরা।’


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘বাংলাদেশকে প্রাচ্যের সুইজারল্যান্ড হিসাবে গড়ে তোলার আকাঙ্ক্ষার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু লন্ডনে অস্ত্রোপচারের পর সুইস সরকারের আমন্ত্রণে সুইজারল্যান্ড সফর করেন। এ সময় তার সঙ্গে আমিও ছিলাম।’ প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের বিমানবন্দরের উন্নয়ন করছি, যাতে পূর্ব ও পশ্চিমের মধ্যে সেতুবন্ধ করতে পারি।’ এ সময় সুইস রাষ্ট্রদূত জানান, তার দেশের কোম্পানিগুলোও বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতা আরও জোরদারে তিনি কাজ করে যাবেন। এ সময় রাষ্ট্রদূত বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে বাণিজ্যের পরিমাণ বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন। সাক্ষাৎকলে রাষ্ট্রদূত গত এক দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন। এছাড়া রাষ্ট্রদূত জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে সুইজারল্যান্ড একসঙ্গে কাজ করবে বলে জানান।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় দায়িত্ব পালনকালে রাষ্ট্রদূতকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। সুইস রাষ্ট্রদূত শেখ হাসিনার কাছে একটি চিঠি হস্তান্তর করেন, যা বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি স্বাধীন দেশ হিসাবে সুইস স্বীকৃতির জবাবে সুইজারল্যান্ড সরকারকে পাঠিয়েছিলেন। চিঠি পেয়ে প্রধানমন্ত্রী বলেন, এটি (চিঠি) জাদুঘরে রাখা হবে।


সাক্ষাৎ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব এম তোফাজ্জেল হোসেন মিয়া এবং ঢাকায় সুইস মিশনের উপপ্রধান করিন হেনচোজ পিগনানি উপস্থিত ছিলেন।


শেয়ার করুন