২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৫৩:৫১ পূর্বাহ্ন
২৮ অক্টোবর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার নির্দেশ
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
২৮ অক্টোবর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার নির্দেশ

আগামী ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সভা শেষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব।


 


আগামী ২৮ অক্টোবর দেশের দুটি বৃহত্তম দলের রাজনৈতিক সমাবেশ রয়েছে। এক্ষেত্রে প্রশাসনের একটা বড় ভূমিকা থাকে। সেক্ষেত্রে আপনাদের কোনো নির্দেশনা আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের তরফ থেকে বলা হয়েছে আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন স্বাভাবিক থাকে, কোনো ধরনের জনজীবন যাতে ব্যাহত না হয়, সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলেছি। জেলা প্রশাসকদেরও এ বিষয়ে বলা হয়েছে বলে তিনি জানান।


এক পরিবার থেকে ১৫ শতাংশের বেশি শেয়ারের মালিক নয় : নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বা লিজিং কোম্পানিতে এক পরিবার থেকে ১৫ শতাংশের বেশি শেয়ারের মালিক হওয়া যাবে না এবং সর্বোচ্চ দুই জন পরিচালক হতে পারবেন। এমন বিধান রেখে ‘ফাইন্যান্স কোম্পানি আইন ২০২৩’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


মন্ত্রিপরিষদ সচিব বলেন, আর্থিক প্রতিষ্ঠানসংক্রান্ত ১৯৯৩ সালের আইনে কিছু দুর্বলতা রয়েছে। সেজন্য একটি খসড়া ২০২১ সালে মন্ত্রিসভা নীতিগত অনুমোদন দিয়েছিল। অনেক পরীক্ষানিরীক্ষা করে সেটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।


তিনি বলেন, বিদ্যমান আইনে একজন ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের কত শতাংশ শেয়ার ধারণ করতে পারবেন এটি বেঁধে দেওয়া ছিল না। পরিচালকদের সংখ্যা নির্দিষ্ট ছিল না। এখন এটিকে দুই জন স্বতন্ত্র এবং সব মিলিয়ে ১৫ জন পরিচালক থাকতে পারবেন। তবে একটি পরিবার থেকে যদি তাদের শেয়ারের পরিমাণ ৫ শতাংশের কম হয় একজন পরিচালক থাকবেন। ৫ শতাংশের বেশি হলে সর্বোচ্চ দুই জন থাকতে পারবেন। এছাড়া পরিচালকের মেয়াদ তিন বছর করা হচ্ছে। পরপর তিন মেয়াদে পরিচালক থাকতে পারবেন।


২০২৪ সালের সরকারি ছুটি ২২ দিন :আগামী বছর সাধারণ ও নির্বাহী আদেশে ছুটি মিলিয়ে মোট ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর মধ্যে দুই দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন। গতকাল মন্ত্রিসভা বৈঠকে ‘২০২৪ সালে সরকারি ছুটির তালিকা’ অনুমোদন দেওয়া হয়। 


গ্রাম আদালতের জরিমানা করার ক্ষমতা চার গুণ বাড়ছে : গ্রাম আদালত আইন সংশোধন করে জরিমানা করার ক্ষমতা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করতে যাচ্ছে সরকার। গতকাল মন্ত্রিসভা বৈঠকে ‘গ্রাম আদালত (সংশোধন) আইন, ২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।


সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গ্রাম আদালতের আর্থিক ক্ষমতা (জরিমানার করার ক্ষমতা) ৭৫ হাজার থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করা হয়েছে। পাঁচ জনের সমন্বয়ে গ্রাম আদালতে কোনো সময় একজন অনুপস্থিত থাকলে যদি উভয় পক্ষে সমান মত হয়, সেক্ষেত্রে চেয়ারম্যান চূড়ান্ত মত দেবেন। এছাড়া আগের আইনের কয়েকটি জায়গায় থাকা ‘নাবালক’ শব্দটি বদলে ‘শিশু’ করা হচ্ছে। 


সরকারি কেনাকাটা প্রতিযোগিতাপূর্ণ করতে নতুন নীতি: সরকারি কেনাকাটাকে আরও প্রতিযোগিতাপূর্ণ ও পরিবেশবান্ধব করতে ‘টেকসই সরকারি ক্রয় নীতি ২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে এটি পরিকল্পনা মূল্যায়ন ও বাস্তবায়ন বিভাগ (আইএমইডি) প্রথমে পাইলটিং করবে। এরপর এর বাস্তবায়ন শুরু হবে।  


মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের যে সরকারি ক্রয়টা হয় সেখানে প্রতিযোগিতা আরও উন্মুক্ত ও আরও বেশি অবাধ হয় সেটি নিশ্চিত করতে বলেছেন প্রধানমন্ত্রী। দেখা যায় যে, অনেক কোম্পানি তার সামর্থ্য নেই তার পরও তারাই কাজ পেয়ে যাচ্ছে। এতে আমাদের উন্নয়ন কার্যক্রম অনেক বিলম্ব হচ্ছে। এ থেকে বেরিয়ে আসার জন্য সংশ্লিষ্ট বিধিবিধানের পরিবর্তন আনার নির্দেশনা দিয়েছেন, যাতে করে প্রতিযোগিতা উন্মুক্ত হয়। যাতে করে উন্নয়নমূলক কাজ আমরা দ্রুত সম্পন্ন করতে পারি।


এছাড়া গতকালের মন্ত্রিসভা বৈঠকে নাটোরে ‘ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় আইন ২০২৩’, ‘বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন আইন, ২০২৩’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন হয়। বিভিন্ন মন্ত্রী, প্রতিমন্ত্রীর ভারত সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়। 


শেয়ার করুন