২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৩৯:৫৬ অপরাহ্ন
লেবাননকে কঠোর হুশিয়ারি দিল ইসরাইল
  • আপডেট করা হয়েছে : ২৫-১০-২০২৩
লেবাননকে কঠোর হুশিয়ারি দিল ইসরাইল

ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ বলেছেন, লেবাননের ইরান-সমর্থিত শক্তিশালী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ চায় না ইসরাইল। হিজবুল্লাহ আগুন নিয়ে খেলছে বলেও দাবি করেন তিনি।


এমনকি হিজবুল্লাহ ইসরাইলকে যুদ্ধে টেনে আনলে লেবাননকে চড়া মূল্য দিতে হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেছেন ইসরাইলি এ প্রেসিডেন্ট। খবর আনাদোলু।


বুধবার এক প্রতিবেদনে বলা হয়, ইসরাইল তার উত্তর সীমান্তে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ চাইছে না বলে মঙ্গলবার জানিয়েছেন ইসরাইল প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ।


ইসরাইল সফরে থাকা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে কথা বলার সময় তিনি এ মন্তব্য করেন।


প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ সতর্ক করে বলেন, ‘হিজবুল্লাহ আগুন নিয়ে খেলছে। আমি স্পষ্ট করে বলতে চাই— আমরা আমাদের উত্তর সীমান্তে কোনো সংঘাত চাইছি না। কিন্তু যদি হিজবুল্লাহ আমাদের যুদ্ধে টেনে নেয়, তবে এটা পরিষ্কার হওয়া উচিত যে, লেবাননকে চড়া মূল্য দিতে হবে।’


ফিলিস্তিনের গাজা উপত্যকার পাশাপাশি লেবানন সীমান্তেও হামলার মুখে পড়েছে ইসরাইল। লেবাননের ইরান-সমর্থিত শক্তিশালী এই সশস্ত্রগোষ্ঠী উত্তর ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে আসছে।


মূলত গাজা ভূখণ্ডে চলমান যুদ্ধের মধ্যেই ইসরাইল ও লেবাননের মধ্যে ছড়িয়ে পড়েছে সংঘাত। ইসরাইলের উত্তর সীমান্তের এই সংঘাতে এখন পর্যন্ত ৩০ জনেরও বেশি হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন।


এ ছাড়া হিজবুল্লাহর হামলায় ইসরাইলি সেনা নিহতের ঘটনাও ঘটেছে।


এমনকি হিজবুল্লাহর তীব্র হামলার মুখে সীমান্ত এলাকার হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়ার কাজ চালাচ্ছে ইসরাইল। এতে করে হামাস-ইসরাইল যুদ্ধে দ্বিতীয় যুদ্ধক্ষেত্র হয়ে ওঠার শঙ্কা তৈরি হয়েছে লেবানন-ইসরাইল সীমান্ত। লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকা থেকে প্রত্যেক দিনই উত্তর ইসরাইলে রকেট, ক্ষেপণাস্ত্র এবং গোলাবর্ষণ করা হচ্ছে।


শেয়ার করুন