২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:১৭:০৭ অপরাহ্ন
সরকার কি নিজের ওপর আস্থা হারিয়েছে, সংসদে মোকাব্বির খান
  • আপডেট করা হয়েছে : ৩০-১০-২০২৩
সরকার কি নিজের ওপর আস্থা হারিয়েছে, সংসদে মোকাব্বির খান

সংসদে তড়িঘড়ি করে বিল পাস হয় বলে অভিযোগ করে এর সমালোচনা করেছেন গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান। তিনি বলেন, ‘আমার আশঙ্কা হচ্ছে সরকার কী নিজের ওপর আস্থা হারিয়েছে? নাকি সরকার ধরেই নিয়েছে তারা ক্ষমতায় টিকে থাকতে পারবে না বা পরবর্তী নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করতে পারবে না। অথবা এখানে কোনো বিশেষ ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থ জড়িত। এসব বিষয়ে স্পষ্ট করা দরকার।’ 


আজ সোমবার জাতীয় সংসদে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বিল’–২০২৩–এর ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন মোকাব্বির খান। 


মোকাব্বির খান বলেন, সরকার অনেকগুলো পুরোনো আইনকে যুগোপযোগী করার চেষ্টা করছে, এটি ইতিবাচক। কিন্তু এ ক্ষেত্রে তাড়াহুড়া করা হচ্ছে বলেও মন্তব্য করে তিনি বলেন, সরকারের শেষ সময়ে এসে এমন কতগুলো বিল আনা হচ্ছে, কোন আইন কখন আসছে, কখন পাস হচ্ছে তা বলা মুশকিল। 


তিনি বলেন, ‘গতকাল সাতটি বিলের রিপোর্ট এসেছে। আমরা কয়টা বিল স্টাডি করব। সেটার জন্য সময়ের দরকার। তাড়াহুড়া করতে গিয়ে বিলগুলো মানসম্মত আইনে পরিণত হওয়ার সুযোগ খুবই কম।’ 


এ সময় এই সাংসদ প্রশ্ন করে বলেন, সরকারের শেষ সময়ে এসে এত বিলের জট কেন? এটা কী সরকারের কোনো দায়বদ্ধতা যে বিলগুলো এ সময়ের মধ্যে পাস করতে হবে? 


দেশি-বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলছেন বলে দাবি করেন মোকাব্বির খান। সংশোধনী আলোচনায় তিনি বলেন, ‘বিনিয়োগের জন্য স্থিতিশীল পরিবেশ দরকার। দেশের মানুষ নির্বাচন নিয়ে চরম উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে। মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে। কথিত গণতন্ত্রের নামে দুটি রাজনৈতিক বলয় মুখোমুখি সাংঘর্ষিক অবস্থায় দাঁড়িয়েছে। দেশটাকে যুদ্ধক্ষেত্র বানিয়ে ফেলছে।’ 


প্রধান বিচারপতির বাড়ি, পুলিশ, সাংবাদিক, হাসপাতালে হামলার কথা তুলে ধরে মোকাব্বির খান বলেন, দেশ ওজনগণের স্বার্থে এখনো ঐক্য এবং সমঝোতার সুযোগ আছে। এ জন্য সরকারকে এগিয়ে আসতে হবে। 


জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, বেসরকারি চিনিকল লাভবান হচ্ছে। তারা প্রায় সিন্ডিকেট করে চিনির দাম বৃদ্ধি করে। কিন্তু সরকারি চিনিকল বছরের পর বছর লোকসানে আছে। শিল্প মন্ত্রণালয় যুগোপযোগী সিদ্ধান্ত নিলে সরকারি চিনি শিল্প লাভজনক হত। একই সঙ্গে বেসরকারি সিন্ডিকেটের হাত থেকেও মানুষ রক্ষা পেত। 


শেয়ার করুন