২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৩২:৪৬ অপরাহ্ন
‘সিটি করপোরেশন এলাকায় হলিডে মার্কেট বসানোর কাজ চলছে’
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২৩
‘সিটি করপোরেশন এলাকায় হলিডে মার্কেট বসানোর কাজ চলছে’

সিটি করপোরেশন এলাকায় প্রতি শুক্রবার ও শনিবার হলি ডে মার্কেট বসানোর কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি জানান, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরীক্ষামূলক ভাবে হলি ডে মার্কেট চালুর জন্য কাজ করছে।


আজ সোমবার জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।


জাতীয় পার্টির সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার এক প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী জানান, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে ফুটপাতে হকার ও দোকান বসানোর অনুমতি এবং বরাদ্দ প্রদান করা হয় না। বরং সিটি করপোরেশন এলাকায় বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ প্রতিনিয়ত ফুটপাত হতে অবৈধ দোকানসহ অন্যান্য স্থাপনা উচ্ছেদ ও অপসারণ করে থাকেন।


একই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে এলজিআরডি মন্ত্রী জানান, গত এক দশকে ‘ঘুরে দাঁড়াও ঢাকা ওয়াসা’ কর্মসূচীর আওতায় ঢাকা ওয়াসা চাহিদার তুলনায় উদ্বৃত্ত পানি উৎপাদনের সক্ষমতা অর্জন করেছে। ঢাকা শহরে মোট দৈনিক পানির চাহিদা ২৬০ থেকে ২৬৫ কোটি লিটার। যদিও গ্রীষ্ম ও শীত মৌসুমে পানির চাহিদার তারতম্য হয়ে থাকে।


তিনি বলেন, ঢাকা ওয়াসার বর্তমান দৈনিক পানি উৎপাদন সক্ষমতা ২৭৫ থেকে ২৮০ কোটি লিটার। রাজধানী ঢাকা শহরের উত্তর সিটি করপোরেশন এলাকায় দৈনিক পানির চাহিদা প্রায় ১৩৫ কোটি লিটার এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় দৈনিক পানির চাহিদা প্রায় ১২৫ কোটি লিটার।


বর্জ্যকে সম্পদে রূপান্তর


আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম জানান, দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় দৈনিক প্রায় ১৭ হাজার ৫৪ টন কঠিন বর্জ্য উৎপাদিত হয়। বর্জ্যকে সম্পদে রূপান্তর করতে এ থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকার উদ্যোগ গ্রহণ করেছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আমিনবাজার ল্যান্ডফিল্ডে দেশে প্রথমবারের মতো বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেশন প্ল্যান্ট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠান আয়োজনের অপেক্ষায় রয়েছে।


তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে একটি কোম্পানি নির্বাচন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে ৮১ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। নারায়ণগঞ্জসহ অন্যান্য সিটি করপোরেশনগুলোতে এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও মন্ত্রী জানান।


শেয়ার করুন