০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০১:৩২:৩৫ অপরাহ্ন
গাজায় পারমাণবিক হামলার কথা বলা ইসরায়েলি মন্ত্রী বরখাস্ত
  • আপডেট করা হয়েছে : ০৬-১১-২০২৩
গাজায় পারমাণবিক হামলার কথা বলা ইসরায়েলি মন্ত্রী বরখাস্ত

গাজায় পারমাণবিক বোমা হামলার কথা প্রকাশ্যে বলা ইসরায়েলি মন্ত্রীকে ক্যাবিনেট থেকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত ইসরায়েলের ঐতিহ্যবিষয়ক মন্ত্রী আমিচে এলিয়াহুকে মন্ত্রী পরিষদের বৈঠক থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত জানিয়ে গত রোববার একটি বিবৃতি দিয়েছে নেতানিয়াহুর কার্যালয়।


বিবৃতিতে বলা হয়, এলিয়াহুর মন্তব্য ‘বাস্তবতাবহির্ভূত’। গাজার যেসব নিরীহ বাসিন্দা ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ করছেন না, তাঁদের প্রাণ রক্ষার জন্য আন্তর্জাতিক আইন মেনে চেষ্টা করছে ইসরায়েল ও আইডিএফ। বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত সেই চেষ্টাই করে যাওয়া হবে।


ইসরায়েলের কোল বারামা রেডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে আমিচে এলিয়াহু কিছু বিতর্কিত মন্তব্য করেছিলেন। হামাসের হামলার পর ইসরায়েল যে মাত্রায় পাল্টা হামলা চালাচ্ছে, তাতে তিনি পুরোপুরি খুশি নন বলে সেখানে জানান। সাক্ষাৎকারে এলিয়াহুকে জিজ্ঞাসা করা হয়, তিনি গাজার ‘সবাইকে হত্যা করতে’ সেখানে পারমাণবিক বোমা ফেলার পক্ষে কথা বলেছিলেন কি না? জবাবে এলিয়াহু বলেন, এটি একটি বিকল্প হতে পারে।


আরেক প্রশ্নে হামাসের হাতে বন্দী ২৪০ জিম্মির বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। জবাবে এলিয়াহু বলেন, ‘যুদ্ধে কিছুটা মূল্য দিতেই হয়।’ তার এ মন্তব্যকে ‘বেপরোয়া ও নিষ্ঠুর’ বলে উল্লেখ করেছে জিম্মি ব্যক্তিদের পরিবারের সদস্যদের নিয়ে গঠিত দ্য হোস্টেজ অ্যান্ড মিসিং পারসনস ফ্যামিলিস ফোরাম।


শেয়ার করুন