২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:০৬:০০ পূর্বাহ্ন
ডোনাল্ড লুর চিঠির জবাবে যা বলল বিএনপি
  • আপডেট করা হয়েছে : ১৬-১১-২০২৩
ডোনাল্ড লুর চিঠির জবাবে যা বলল বিএনপি

সংলাপের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর পাঠানো চিঠির জবাব দিয়েছে বিএনপি। বুধবার রাতে এ তথ্য জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।


চিঠিতে যুক্তরাষ্ট্রের সংলাপের উদ্যোগকে স্বাগত জানিয়ে বিএনপি বলেছে, হাজার হাজার নেতাকর্মীকে কারাগারে রেখে সংলাপের পরিবেশ নেই।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কারাগারে থাকায় তার স্থলে দায়িত্ব পালন করা দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী চিঠিতে সই করেছেন। 


তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে সংলাপে বিএনপির আপত্তি নেই।  কিন্তু দলের মহাসচিবসহ হাজার হাজার নেতাকর্মীকে কারাগারে রেখে সংলাপ করার মতো পরিবেশ আছেন কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছে দলটি।


চিঠির বিষয়বস্তুর বিষয়ে রিজভী যুগান্তরকে বলেন, চিঠিতে যুক্তরাষ্ট্রের আহ্বানকে সাধুবাদ জানানো হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে দেশে কার্যত সংলাপের কোনো পরিবেশ নেই। সংকট উত্তরণে এখন সরকারকেই আলোচনার উদ্যোগ নিতে হবে। সরকারকে পরিবেশ তৈরি করতে হবে। এ দায়িত্ব সরকারের।


জবাব পাঠানোর আগে মঙ্গলবার রাতে চিঠির বিষয়বস্তু নিয়ে বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। সেখানে যুক্তরাষ্ট্রের এই উদ্যোগকে ইতিবাচকভাবে ব্যাখ্যা করেন নেতারা। এই বৈঠকে সংলাপ ইস্যুতে বিএনপিকে দেওয়া ডোনাল্ড লুর চিঠির উত্তর দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়।


শেয়ার করুন