১০ ডিসেম্বর ২০২৩, রবিবার, ০৪:৩৭:২৪ অপরাহ্ন
আক্রমণাত্মক ব্যাটিংয়ে টপাটপ উইকেট হারিয়ে চাপে ভারত
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২৩
আক্রমণাত্মক ব্যাটিংয়ে টপাটপ উইকেট হারিয়ে চাপে ভারত

প্রথম ম্যাচ থেকে শুরু করে সেমিফাইনাল-টানা ১০ ম্যাচ দাপটের সঙ্গে খেলেছে ভারত। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালেও সেই ধারা বজায় রেখেছে ভারতীয়রা। আক্রমণাত্মক ব্যাটিং করতে গিয়ে কিছুটা চাপে পড়েছে স্বাগতিকেরা। 


ফাইনালে টস জিতে আজ ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স। ইনিংসের প্রথম ওভার করতে আসা মিচেল স্টার্কের ওভার থেকে ৩ রান নিয়েছেন রোহিত শর্মা। পরের ওভার বোলিংয়ে আসা জশ হ্যাজলউডকে দুটি চার মেরেছেন রোহিত। এরপরই আক্রমণাত্মক হয়ে যান ভারতীয় অধিনায়ক। চতুর্থ ওভার বোলিংয়ে আসা হ্যাজলউডকে একটি করে চার ও ছক্কা মারেন রোহিত। অপরপ্রান্তে আরেক ওপেনার শুবমান গিল দেখছিলেন রোহিতের আক্রমণাত্মক ব্যাটিং। প্রথম ৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৩০ রান করে ফেলে ভারত। তবে এই উদ্বোধনী জুটি বেশিদূর এগোতে পারেনি। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে স্টার্ককে পুল করতে যান গিল। টপ এজ হওয়া বল মিড অনে তালুবন্দী করেন অ্যাডাম জাম্পা। ৭ বলে ৪ রান করা গিল বিদায় নিলে ভারতের স্কোর হয়েছে ৪.২ ওভারে ১ উইকেটে ৩০ রান। 


উদ্বোধনী জুটি ভাঙার পর ব্যাটিংয়ে আসেন বিরাট কোহলি। প্রথম ৮ বল খেলে তিনি নিয়েছেন ৩ রান। এরপর সপ্তম ওভারের প্রথম তিন বলে তিনটি চার মারেন স্টার্ক। পাশাপাশি রোহিতও তাঁর আক্রমণাত্মক ব্যাটিং চালিয়ে যান। দশম ওভারে বোলিংয়ে আসা গ্লেন ম্যাক্সওয়েলকে ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে ছক্কা ও চার মারেন রোহিত। ভারতীয় অধিনায়ক বেশি আগ্রাসী হতে গিয়েই নিজের বিপদটা ডেকে এনেছেন। ওভারের চতুর্থ বল লেগ সাইডে উড়িয়ে মারতে যান রোহিত। লিডিং এজ হওয়া বল চলে যেতে থাকে অফসাইডে। কাভার থেকে উল্টো দিকে দৌড়ে দুর্দান্ত ক্যাচ ধরেন ট্রাভিস হেড। ভারতীয় অধিনায়ক আউট হওয়ার পর বোলার ম্যাক্সওয়েলের উল্লাস যেন থামতেই চাইছিল না। ৩১ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৪৭ রানের ঝোড়ো ইনিংস খেলেন রোহিত। তাতে ভেঙে যায় দ্বিতীয় উইকেটে রোহিত-কোহলির ৩২ বলে ৪৬ রানের জুটি। এরপর চার নম্বরে ব্যাটিংয়ে আসা শ্রেয়াস আয়ার চার মেরেছেন ম্যাক্সওয়েলের ওভারের শেষ বলে। প্রথম ১০ ওভারে ২ উইকেটে ৮০ রান করেছে ভারত। 


তবে প্রথম পাওয়ারপ্লের পর আয়ারের উইকেট পেয়ে যায় অস্ট্রেলিয়া। হারিয়েছেন আয়ার। ১১ তম ওভারের দ্বিতীয় বলে কামিন্সের অসাধারণ এক ডেলিভারিতে কিছু বুঝে ওঠার আগেই আয়ারের ব্যাট ছুয়ে যায়। অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক জশ ইংলিশ। ৩ বলে ১ চারে ৪ রান করেছেন ভারতীয় ব্যাটার। রোহিত, আয়ারের উইকেট দুইটি হারালে ভারতের স্কোর হয়ে ১০.২ ওভারে ৩ উইকেটে ৮১ রান। ৩ উইকেট হারানোর পর ব্যাটিংয়ে আসেন লোকেশ রাহুল। রাহুল, কোহলি বেশ সাবধানী ব্যাটিং করতে থাকেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৭ ওভারে ৩ উইকেটে ১০৪ রান করেছে ভারত। ৩৭ বলে ৪ চারে ৩৫ রানে ব্যাটিং করছেন কোহলি। রাহুল অপরাজিত আছেন ২৪ বলে ১২ রান করে।



শেয়ার করুন