১৯ জুলাই ২০২৪, শুক্রবার, ০৫:০৮:১৪ অপরাহ্ন
হরতালের শেষ দিনেই ঢাকাসহ সারা দেশে ১৩ গাড়িতে আগুন-ভাঙচুর
  • আপডেট করা হয়েছে : ২১-১১-২০২৩
হরতালের শেষ দিনেই ঢাকাসহ সারা দেশে ১৩ গাড়িতে আগুন-ভাঙচুর

সরকারের পদত্যাগ ও তফশিল ঘোষণার প্রতিবাদসহ বিভিন্ন দাবিতে বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার হরতালের শেষদিন সোমবার দূরপাল্লার বাস ছাড়া প্রায় সবই ছিল স্বাভাবিক। অগ্নিসংযোগ-ভাঙচুর ও যাত্রী সংকটে দূরপাল্লার অধিকাংশ বাস ছেড়ে যায়নি। তবে অভ্যন্তরীণ রুটে গণপরিবহণ চলাচল ছিল অনেকটাই স্বাভাবিক সময়ের মতো। রোববার রাত থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত রাজধানীতে তিনটিসহ সারা দেশে ১৩টি যানবাহনে ভাঙচুর ও আগুন দেওয়া হয়েছে। বিভিন্ন স্থানে বিক্ষোভ, সড়ক অবরোধ ও পিকেটিং করেছে হরতাল সমর্থকরা। আরও ৪৮০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি বিএনপির।

সোমবার রাজধানীর মিরপুর, মতিঝিল ও পল্টন এলাকায় তিনটি বাসে আগুন দেওয়া হয়েছে। রাজধানীর মিরপুর-১০ গোলচত্বরে দুপুর ২টা ৩৫ মিনিটে বিআরটিসির দোতলা বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিস কর্মীরা গিয়ে আগুন নেভায়। মতিঝিল মধুমিতা সিনেমা হলের গলির মুখে বাংলাদেশ ব্যাংকের একটি স্টাফ বাসে আগুন দেওয়া হয়েছে। বিকাল সোয়া ৩টার দিকে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। তবে ফায়ার সার্ভিস কর্মীরা যাওয়ার আগেই আগুন নিভে যায়। পল্টন মোড়ে বিকাল সোয়া ৫টার দিকে যাত্রীবাহী তানজিল পরিবহণের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় যাত্রীরা দ্রুত বাস থেকে নেমে যাওয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।


ফায়ার সার্ভিস জানিয়েছে, হরতালের দুই দিনে (সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) ১৯টি যানবাহনে আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে ঢাকা শহরে ৪টি, ঢাকা বিভাগ ১টি, রাজশাহী বিভাগে ৭টি, চট্টগ্রাম বিভাগে ৪টি, ময়মনসিংহ বিভাগে ১টি ঘটনা ঘটে। এসব ঘটনায় ১০টি বাস, ১টি কাভার্ড ভ্যান, ৬টি ট্রাক, ১টি সিএনজি, ১টি ট্রেন (৩ বগি) পুড়ে যায়। র‌্যাব জানিয়েছে, সোমবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত ৪০ জনকে তারা গ্রেফতার করেছে। এ নিয়ে ২৮ অক্টোবর থেকে দেশের বিভিন্ন স্থানে ৫৬২ জনকে গ্রেফতার করা হয়েছে। 


রাজধানীর চিত্র : রাজধানীর মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে দিনে স্থবিরতা থাকলেও রাতে ছেড়েছে দূরপাল্লার বাস। তবে হরতাল অবরোধের শুরু থেকেই এনা পরিবহণের বাসগুলো দিন রাত সময় মতো টার্মিনাল ছেড়ে যাচ্ছে। ঢাকা-নালতাবাড়ী রুটে চলা জমজম পরিবহণের চালক নেওয়াজ হোসেন যুগান্তরকে বলেন, মালিক বাস চালাতে বলেছে। কিন্তু নিরাপত্তা ঝুঁকির কারণে এবং যাত্রী না থাকায় দিনে চালাচ্ছি না। সন্ধ্যার পর থেকে বাস ছাড়া হচ্ছে। 

ডেমরায় সড়কে যাত্রীবাহী বাস লেগুনাসহ অন্যান্য যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রী সংকটে অলস সময় পার করেছে লোকাল যানবাহনের চালক-শ্রমিকরা। দূরপাল্লার বাস চলাচল কম থাকায় যাত্রীদের দুর্ভোগ ছিল। সকাল থেকে ডেমরার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশকে সতর্ক অবস্থায় দেখা গেছে। 


পুরান ঢাকায় পাইকারি মার্কেটগুলোতে বেচাকেনা চলেছে। সকালে বিভিন্ন বাস স্টেশনে বহু যাত্রীকে বাসের জন্য দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিবহণ সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে। অনেকে বাস না পেয়ে হেঁটে গন্তব্যে রওয়ানা দিয়েছেন বলে জানান। সদরঘাটের ঢাকা নদী বন্দর থেকে লঞ্চ চলাচল ছিল স্বাভাবিক। ফুলবাড়িয়া বাস টার্মিনাল ও গুলিস্তান থেকে রাজধানীর আশপাশের জেলাগুলোর কিছু বাস ছেড়ে গেলেও দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।


এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের জামিন শুনানি পেছানোর পরই বিকাল ৪টায় ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে ককটেল বিস্ফোরণ হয়েছে। 


বিএনপির সড়ক অবরোধ, বিক্ষোভ : সোমবার রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সকাল সাড়ে ৬টায় রাজধানীর কারওয়ান বাজারের সোনারগাঁও মোড় ও সকাল সাড়ে ৭টায় দয়াগঞ্জ মোড়ে পিকেটিং করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে নেতাকর্মীরা। দুপুরে দোলাইরপাড়, যাত্রাবাড়ী, লালবাগ, স্টাফ কোয়ার্টার, কাকরাইল, ধানমন্ডি শংকরে বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ। সংগঠনটির দক্ষিণের সভাপতি এ এ জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদারের নেতৃত্বে এ মিছিল হয়। ইব্রাহিম হাসান বিপ্লবের নেতৃত্বে মিরপুরে বিক্ষোভ মিছিল করেছে সরকারি বাঙলা কলেজ ছাত্রদল। হাতিরঝিল মোড় থেকে মগবাজার রেলগেট পর্যন্ত বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দিয়েছে ছাত্রদলের সহ সভাপতি নিজাম উদ্দিন রিপন। দুপুরে শাহজাহানপুর, খিলগাঁও এলাকায় বিক্ষোভ মিছিল করে যুবদল ঢাকা মহানগর দক্ষিণ। হাতিরঝিল থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত মিছিল করে যুবদল। সকালে বিজয়নগর পানির পাম্প থেকে পুরানা পল্টন মোড় পর্যন্ত ছাত্রদল সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেন সংগঠনের নেতাকর্মীরা। মিছিল ও সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল। গুলশানে বিক্ষোভ মিছিল করেছে তিতুমীর কলেজ ছাত্রদল। ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি তানজিল হাসানের নেতৃত্বে সায়েদাবাদে বিক্ষোভ মিছিল করেছে সংগঠনের নেতাকর্মীরা। 


শেয়ার করুন