২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:৫৫:৪৭ পূর্বাহ্ন
বিনা প্রতিদ্বন্দ্বিতা ঠেকাতে ‘ডামি’ প্রার্থীর পরামর্শ প্রধানমন্ত্রী শেখ হাসিনার
  • আপডেট করা হয়েছে : ২৭-১১-২০২৩
বিনা প্রতিদ্বন্দ্বিতা ঠেকাতে ‘ডামি’ প্রার্থীর পরামর্শ প্রধানমন্ত্রী শেখ হাসিনার

বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো নির্বাচনে অংশ না নিলেও দ্বাদশ জাতীয় নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়া ঠেকাতে ‘ডামি’ প্রার্থী রাখার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। স্বতন্ত্র প্রার্থীদের চাপ প্রয়োগ না করতে দলীয় প্রার্থীদের নির্দেশ দিয়েছেন তিনি।


রোববার (২৬ নভেম্বর) গণভবনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময়কালে দলটির সভাপতি এসব কথা বলে উপস্থিত একাধিক নেতা আজকের পত্রিকাকে নিশ্চিত করেছেন।


তাঁরা বলেছেন, নানা কারণে কারও কারও মনোনয়ন বাতিল হতে পারে। এতে আওয়ামী লীগের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে। তিনি তা চান না। এ জন্য তিনি দলীয় প্রার্থীকে ডামি প্রার্থী ঠিক করার জন্য বলেন।


বৈঠকে উপস্থিত থাকা এক মনোনয়নপ্রত্যাশী বলেন, আপা বলেছেন, আপনারা সাড়ে তিন হাজারের মতো প্রার্থী। এর মধ্যে থেকে আপনারাই আমাকে ৩০০ নাম দেন। পরে উপস্থিত সবাই নেত্রীকে দায়িত্ব দেন। আরেকটা হচ্ছে, নেত্রী ডামি প্রার্থী রাখতে বলছেন। আবার যে কেউ চাইলে নির্বাচন করতে পারবে বলেও জানান তিনি।


২০১৪ সালে বিএনপিবিহীন ভোটে ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন আওয়ামী লীগ, তাদের জোট ও সমমনা দলের নেতারা।


সূত্র জানা গেছে, নির্বাচনকে উৎসব ও প্রতিযোগিতামূলক করতে নৌকার প্রার্থীর পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী কিংবা অন্যান্য দলের কেউ প্রার্থী হলে সহযোগিতা ও উৎসাহ দেওয়ার জন্য দলীয় নেতাদের নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। একই সঙ্গে নির্বাচনের সময় ভোটারদের ভোটকেন্দ্রে নিয়ে আসতেও নির্দেশ দেন তিনি।


ভোট নিয়ে নানা ষড়যন্ত্রের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সূত্র জানায়, শেখ হাসিনা নেতাদের বলেন, নির্বাচনের তফসিল পিছিয়ে দেওয়ার জন্য নানা ষড়যন্ত্র হয়েছে। ভোটের পর অর্থনৈতিক চাপ আসতে পারে। কিন্তু এসব নিয়ে তিনি ভীত নন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। কোনো চাপেই মাথা নত করবেন। বাংলাদেশকে ব্যবহার করে তৃতীয় কোনো দেশে আক্রমণের চেষ্টা আছে বলে তিনি জানান। বেঁচে থাকতে এমন সুযোগ কাউকে দেবেন না বলে জানান প্রধানমন্ত্রী।


শেয়ার করুন