২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:৩২:৩০ অপরাহ্ন
আসন ভাগাভাগি নিয়ে সব পক্ষই অস্বস্তিতে
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২৩
আসন ভাগাভাগি নিয়ে সব পক্ষই অস্বস্তিতে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আগামী ১৭ ডিসেম্বর। পরদিন হবে প্রতীক বরাদ্দ। অর্থাৎ ১৭ ডিসেম্বরের আগেই কেন্দ্রীয় ১৪ দলের শরিকদের সঙ্গে ও জাতীয় পার্টির সঙ্গে আসন ভাগাভাগির সুরাহা করতে হবে আওয়ামী লীগের। শরিকদের চাওয়া-পাওয়ার হিসাব আওয়ামী লীগ কীভাবে মেলাবে; আচরণগতভাবে আপাত ‘রহস্যজনক’ জাতীয় পার্টিকেই বা কীভাবে সামাল দেবে- তা নিয়ে ভাবছে আওয়ামী লীগ।


এ জন্য এসব দলের সঙ্গে চলছে দফায় দফায় বৈঠক। কোন আসনে কোন শরিক দলের কোন নেতাকে নৌকার হাল ধরতে দেবে আওয়ামী লীগ, আর কোন আসনেইবা লাঙলের সঙ্গে নৌকার সমন্বয় হবে- এসবের দৃশ্যমান কোনো সমঝোতা হয়নি এখনো। এমতাবস্থায় একরকম অস্বস্তিতে আছে সব পক্ষই। উপরন্তু রয়েছে আওয়ামী লীগের দলীয় প্রার্থীদের সঙ্গে বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীদের দ্বন্দ্ব। এমন বাস্তবতায় এগিয়ে আসছে নির্বাচন। বলাবহুল্য, দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি।



আওয়ামী লীগ নেতাদের ভাষ্য, ১৭ ডিসেম্বরের আগেই নির্বাচনী মাঠের চিত্র স্পষ্ট হয়ে যাবে। নৌকা ও স্বতন্ত্র প্রার্থীদের অন্তর্কোন্দলের পারদও শীতল হয়ে যাবে। বিএনপি-জামায়াত সহিংসতায় না জড়ালে অন্যসব দলের পক্ষ থেকে কেউ কোনো প্রকার দ্বন্দ্ব সংঘাতে জড়াবে না বলে মনে করেন আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা।


নতুন প্রার্থী দেওয়া এবং দলের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে সৃষ্ট জটিলতা নিরসন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আমাদের যখন যে সিদ্ধান্ত হবে, তখন তা আপনাদের জানানো হবে।


আসন ভাগাভাগি ইস্যুতে অস্বস্তিতে থাকা ১৪-দলের শরিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও সমঝোতা হয়নি। তবে সব পক্ষই সমঝোতার কাছাকাছি পৌঁছেছে বলে জানা গেছে। এ নিয়ে আমাদের সময়ের কাছে একাধিকবার প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তার ভাষ্য, আসন বণ্টনের বিষয়টি যত দ্রুত হবে, নির্বাচনের প্রস্তুতির জন্য তত ভালো হবে। দলের প্রার্থীর পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীরা মাঠেই রয়েছেন। আসন বণ্টন হওয়ার পর প্রার্থীদের মাঠ থেকে সরিয়ে নেওয়াও চ্যালেঞ্জিং হবে বলেও মনে করেন ওয়ার্কার্স পার্টির এই নেতা।

শেয়ার করুন