২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪৩:৩৮ অপরাহ্ন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনভোট পর্যবেক্ষণে আবেদন দুই শতাধিক বিদেশির
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২৩
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনভোট পর্যবেক্ষণে আবেদন দুই শতাধিক বিদেশির

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য দুই শতাধিক বিদেশি পর্যবেক্ষক নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছেন। এসব আবেদন এখন যাচাই করছে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নির্বাচন পর্যবেক্ষণ করার আগ্রহ প্রকাশ করলেও অর্থসংকটের কারণে আসতে না চাওয়ায় শ্রীলঙ্কার নির্বাচন কমিশনকে বিমানভাড়ার টাকা দিয়ে আনা হচ্ছে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।


সূত্রমতে, গত শুক্রবার পর্যন্ত হালনাগাদ হিসাবে ইসির কাছে মোট ২২৭ জনের আবেদন আসে। এর মধ্যে ১৫৬ জন পর্যবেক্ষক। বিভিন্ন দেশ ও সংস্থার পাশাপাশি ব্যক্তিগতভাবেও কেউ কেউ পর্যবেক্ষণের জন্য আবেদন করেছেন। বাকি ৭১ জন বিদেশি সাংবাদিক।


ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আগেই জানিয়েছে, ভোট পর্যবেক্ষণে তাদের পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠাবে না। তবে তাদের একটি বিশেষজ্ঞ দল পর্যবেক্ষণে থাকবে। চার সদস্যের ওই দল বাংলাদেশে অবস্থান করছে। কমনওয়েলথ ও যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) পক্ষ থেকেও নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ দেখানো হয়েছে।


ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক মিলিয়ে এখন পর্যন্ত দুই শতাধিক আবেদন এসেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এগুলো যাচাই করছে। ভেটিং শেষে চূড়ান্ত সংখ্যা বলা যাবে।


সংসদ নির্বাচন সামনে রেখে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে আজ রোববার সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সাক্ষাৎকালে সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে আলোচনা হবে বলে ইসি সূত্রে জানা গেছে।


জানা যায়, ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাসে কর্মরত বিদেশিরাও নির্বাচন পর্যবেক্ষণ করে থাকেন। এবারও ঢাকায় মার্কিন দূতাবাস নির্বাচন পর্যবেক্ষণের জন্য ২৯ জন মার্কিন ও বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিনকে বিদেশি পর্যবেক্ষক হিসেবে অ্যাক্রিডিটেশন চেয়েছে।


আফ্রিকান ইলেকটোরাল অ্যালায়েন্স (এইএ) থেকে ১১ জন আবেদন করেছেন। তাঁদের সবাই উগান্ডার নাগরিক। অনেকে অনুমতি না-ও পেতে পারেন বলে জানা গেছে।


একাধিক কর্মকর্তা জানান, বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ভিসা ক্লিয়ারেন্স ও অ্যাক্রিডিটেশন কার্ড দেওয়ার বিষয়ে আজ নির্বাচন ভবনে বৈঠক হওয়ার কথা। ইসি কর্মকর্তাদের পাশাপাশি স্বরাষ্ট্র, পররাষ্ট্র, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং দুটি গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা বৈঠকে অংশ নেবেন।


গতকাল শনিবার ৯ ধরনের উপকরণ পাঠানোর মধ্য দিয়ে ব্যালট ছাড়া সব নির্বাচনী উপকরণ মাঠপর্যায়ে পাঠানোর কাজটি সম্পন্ন হয়েছে বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।


শেয়ার করুন