২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:২২:২৬ অপরাহ্ন
আবারও তাইওয়ানের আকাশে দেখা গেল দুই চীনা বেলুন
  • আপডেট করা হয়েছে : ১৮-১২-২০২৩
আবারও তাইওয়ানের আকাশে দেখা গেল দুই চীনা বেলুন

আবারও তাইওয়ানের আকাশে দুটি চীনা আবহাওয়া পর্যবেক্ষণ বেলুনের দেখা মিলেছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত রোববার দুই চীনা বেলুন তাইওয়ান প্রণালি অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো চীনা বেলুন ঢুকে পড়ল তাইওয়ানের আকাশসীমায়। 

 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে চীনা বেলুন আলোচনায় আসে। সে সময় যুক্তরাষ্ট্র তাদের আকাশসীমায় একটি চীনা বেলুনকে গুলি করে ভূপাতিত করে। চীন অবশ্য দাবি করেছিল, সেই বেলুনটি একটি সাধারণ আবহাওয়া পর্যবেক্ষণ বিমান যা বাতাসের তোড়ে ভেসে গিয়েছিল। 


আগামী ১৩ জানুয়ারি তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে দেশটি বর্তমানে উত্তেজনার তুঙ্গে রয়েছে। তাইপে একাধিকবার অভিযোগ করেছে, চীন তার পছন্দের প্রার্থীকে জিতিয়ে আনতে অভ্যন্তরীণ নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে। এই অবস্থায় চীনা বেলুনের তাইওয়ানের আকাশে উপস্থিতি পরিস্থিতিকে আরও ঘোলাটে করে তুলবে। 

 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাইওয়ানের বন্দর নগরী কিলং থেকে ২০৪ কিলোমিটার দূরে তাইওয়ান প্রণালির ওপর স্থানীয় সময় সকাল ৯টা ৩ মিনিটের দিকে একটি ও দুপুর ২টা ৪৩ মিনিটের দিকে অপর আরেকটি চীনা বেলুনের উপস্থিতি দেখা গেছে। বেলুন দুটি প্রায় ২৭ হাজার ফুট উচ্চতায় উড়ছিল। সেগুলো চীনের দিক থেকে তাইওয়ানের দিকে যাচ্ছিল এবং যথাক্রমে সকালে ৯টা ৩৬ ও দুপুর ৪টা ৩৫ মিনিটে সেগুলো অদৃশ্য হয়ে যায়। 


 তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিকভাবে তাদের মূল্যায়ন হলো—সেগুলো আবহাওয়া পর্যবেক্ষণ বেলুনই ছিল। এ বিষয়ে চীন এখনো কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। 


এর আগে, তাইপে জানিয়েছিল—গত ৭ ডিসেম্বরেও একটি চীনা বেলুন তাইওয়ান প্রণালি অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছিল। সে সময় তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, তাদের অনুমান সেটিও একটি আবহাওয়া বেলুনই ছিল।


শেয়ার করুন