২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:০৮:৪৪ অপরাহ্ন
চাঁপাইনবাবগঞ্জে বাবুডাইং আলোর পাঠশালা ঘুরে গেলেন কেনিয়ার দুই শিক্ষক
  • আপডেট করা হয়েছে : ২৫-১২-২০২৩
চাঁপাইনবাবগঞ্জে বাবুডাইং আলোর পাঠশালা ঘুরে গেলেন কেনিয়ার দুই শিক্ষক

প্রথম আলো ট্রাস্ট পরিচালিত রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় অবস্থিত বাবুডাইং আলোর পাঠশালা পরিদর্শণ করেছেন কেনিয়ার দুই নাগরিক। পেশায় তারা শিক্ষক। তারা হলেন ঢাকার ইন্টারন্যাশনাল স্কুলের সাহিত্য বিষয়ক শিক্ষক ডিকসন কিবেনগো ও তার স্ত্রী একই প্রতিষ্ঠানের গণিত বিষয়ের শিক্ষক মার্গারেট মিথৌনি। এ সময় তাদের সাথে তাদের দুই সন্তান থমাস কিবেনগো ও জয়ী কালাম্বা। রোববার (২৪ ডিসেম্বর) দুপুরে তারা আলোর পাঠশালা ও কোল ক্ষুদ্র জাতিসত্তার গ্রাম বাবুডাইং ঘুরে দেখেন।

এ সময় তারা বিভিন্ন সময় পত্রিকায় প্রকাশিত বিদ্যালয় সংক্রান্ত খবরগুলো দেখেন ও শিক্ষকদের সাথে পরিচয়ের পাশাপাশি বিদ্যালয়টি প্রতিষ্ঠার গল্প শুনে বলেন, প্রত্যন্ত এলাকায় এই স্কুল সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া শিশুদের এগিয়ে নিতে যে কাজ করে যাচ্ছে তা খুবই আশাজনক। শিশুদের শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক দিক দিয়ে এগিয়ে নিয়ে যাওয়াটাও খুব ভালো লেগেছে। আর তাই শিক্ষকদের কঠোর পরিশ্রম সফলতার আলোয় আলোকিত হবার আশাবাদ ব্যক্ত করেন তারা।

এর আগে বিদ্যালয় প্রাঙ্গণে আসতেই শিক্ষার্থীদের সাংস্কৃতিক দল ঐতিহ্যবাহী নাচ-গান পরিবেশন করে ফুল দিয়ে স্বাগত জানায় তাদের। এরপর শিক্ষার্থীদের কাছ থেকে তাদের জীবনধারার গল্প শোনেন। জানতে চান পড়ালেখার ব্যাপারে। পরে পর্যটক দল গ্রাম পরিদর্শণ শেষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নানা ধরনের বই ও পাজল গেম উপহার দেন।

এ সময় পর্যটকদের সঙ্গ দেন বাবুডাইং আলোর পাঠশালা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, সহকারী প্রধান শিক্ষক লুইশ মুর্মু, সিনিয়র শিক্ষক সাঈদ মাহমুদ, সুদর্শন পাল, নির্মল কোল, বিমল হাঁসদঠশ এবং ইকো অ্যাডভেঞ্চার বাংলাদেশ নামে একটি পর্যটন সংস্থার সদস্য এ আর মোর্শেদ।


শেয়ার করুন