১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:২৩:০৬ পূর্বাহ্ন
১৫ আগস্ট নিয়ে যে সিদ্ধান্ত নিল দিল্লির বাংলাদেশ দূতাবাস
  • আপডেট করা হয়েছে : ১৩-০৮-২০২৪
১৫ আগস্ট নিয়ে যে সিদ্ধান্ত নিল দিল্লির বাংলাদেশ দূতাবাস

১৯৭৫ সালের ১৫ আগস্ট স্মরণে প্রতি বছর ওই তারিখে বিশ্বজুড়ে বাংলাদেশের বিভিন্ন দূতাবাস ও মিশনে ‘জাতীয় শোক দিবস’ পালন করা হয়ে থাকে। ভারতের রাজধানী দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনও এর কোনো ব্যতিক্রম নয়। গত বছর পর্যন্ত সসম্মানে ও যথোচিত মর্যাদায় এই কর্মসূচি সেখানে পালিত হয়ে এসেছে।


গত ২ অগাস্ট (শুক্রবার) বর্তমান হাইকমিশনার মহম্মদ মুস্তাফিজুর রহমানের পক্ষে তার কার্যালয় থেকে দিল্লিতে সুশীল সমাজের প্রতিনিধি, সাবেক কূটনীতিবিদ ও সেনা কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষাবিদ ও অন্যান্য অতিথিদের এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণপত্রও পাঠানো হয়ে গিয়েছিল।


ওই চিঠিতে বলা হয়, জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু: বিশ্ব শান্তি ও মানবতার এক মূর্ত প্রতীক’– এই বিষয়ে দূতাবাসে সে দিন সন্ধ্যা সাড়ে ৭টায় একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সেখানে যোগ দিতে অতিথিদের আমন্ত্রণ জানানো হয়।


চিঠি পাঠানোর ঠিক তিন দিনের মাথায় (৫ আগস্ট) নাটকীয় পরিস্থিতিতে বাংলাদেশের ক্ষমতা থেকে সরে যেতে হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।  তিনি সে দিনই দেশ ত্যাগ করে ভারতে চলে যেতে বাধ্য হন। 


এর তিনদিন পর (৮ আগস্ট) ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে বাংলাদেশে একটি অন্তর্বর্তীকালীন সরকার ক্ষমতায় আসে। 


এদিকে শেখ হাসিনার দেশত্যাগের ঠিক পরদিনই (৬ আগস্ট) দিল্লিতে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অতিথিদের আবারো চিঠি ও ইমেইল পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়, ‘অনিবার্য কারণবশত’ ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানসূচি ‘স্থগিত’ করে দেওয়া হচ্ছে।


সোমবার রাতে দিল্লির বাংলাদেশ হাইকমিশন সূত্র জানায়, দূতাবাস কর্তৃপক্ষ আগামী ১৫ অগাস্ট জাতীয় শোক দিবস পালন করবে কি না, এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। তারা ঢাকা থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশের অপেক্ষায় আছে, সেটা এলেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।


সোমবার রাতে হাইকমিশনার মহম্মদ মুস্তাফিজুর রহমান গণমাধ্যকে বলেন, ‘দূতাবাসে আমার কক্ষেও বঙ্গবন্ধুর ছবি যেমন আগে ছিল এখনো তেমনই আছে, চাইলে আপনারা এসে দেখেও যেতে পারেন!’


শেয়ার করুন