০৪ জুলাই ২০২২, সোমবার, ৬:৪৮:৩৩ পূর্বাহ্ন
সুইজারল্যান্ডে জন্মসূত্রে নাগরিকত্ব হচ্ছে না
  • আপডেট করা হয়েছে : ২০-০৬-২০২২
সুইজারল্যান্ডে জন্মসূত্রে নাগরিকত্ব হচ্ছে না

সুইস সরকার সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারীদের স্বয়ংক্রিয় নাগরিকত্ব প্রত্যাখ্যান করেছে। ১৫ জুন সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারীদের স্বয়ংক্রিয় নাগরিকত্ব প্রদানের জন্য জেনেভা থেকে ফেডারেল পার্লামেন্টারিয়ান স্টেফানিয়া প্রেজিওসো বাতোউ কর্তৃক উত্থাপিত একটি প্রস্তাব সুইজারল্যান্ডের ফেডারেল পার্লামেন্টে ১১২-৭৫ ভোটে প্রত্যাখ্যান করা হয়েছে। 

প্রস্তাবের সমর্থনকারীরা মনে করেন সুইজারল্যান্ডে জন্মগ্রহণকারী বিদেশি পিতামাতার ছেলেমেয়েরা যারা সুইজারল্যান্ডে স্কুলে পড়াশুনা করেছে ১৮ বছর বয়সে স্বয়ংক্রিয়ভাবে সুইস নাগরিকত্বের জন্য যোগ্যতা অর্জন করবে।

এ ধারণার বিরুদ্ধে যারা যুক্তি দিয়েছিল যে, সুইজারল্যান্ডে জন্ম ও বেড়ে ওঠা একীকরণের নিশ্চয়তা দেয় না।  উপরন্তু একটি ফেডারেল স্তরে প্রক্রিয়া স্বয়ংক্রিয়করণ স্বাভাবিকীকরণ প্রক্রিয়ার ক্যান্টোনাল স্বাধীনতার বিপরীত।

২০২১ সালের ডিসেম্বরে সুইজারল্যান্ডের উচ্চকক্ষ কাউন্সিল অব স্টেট দ্বারা অনুরূপ প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছিল।

জন্মগত নাগরিকত্ব, উত্তর এবং দক্ষিণ আমেরিকার বাইরে বিরল, যেখানে এটি আদর্শ কাজ করে।  এ অঞ্চলগুলোর বাইরে, শুধুমাত্র চাদ, লেসোথো, তানজানিয়া, টুভালু এবং পাকিস্তানে জন্মগতসূত্রে নাগরিক হওয়ার বিধান রয়েছে। এছাড়া আরও ৩০টিরও বেশি দেশে এটির সীমাবদ্ধতা রয়েছে।

সুইস নাগরিকত্ব লাভ বেশ সময়সাপেক্ষ এবং কঠিন। এটির জন্য সঠিক ধরনের পারমিটে সুইজারল্যান্ডে ন্যূনতম ১০ বছরের বসবাস এবং অন্যান্য প্রয়োজনীয়তার একটি দীর্ঘ তালিকার শর্ত পূরণ করা  আবশ্যক। সুইস নাগরিকত্বের জন্য আবেদনগুলো অবশ্যই ফেডারেল প্রশাসন, ক্যান্টন এবং পৌরসভার দ্বারা অনুমোদিত হতে হবে, যেখানে আবেদনকারী থাকেন। শেষ পর্যন্ত সুইজারল্যান্ডে প্রায় সারা জীবন থাকার পরও তারা কখনো সুইস হয়ে উঠতে পারেন না, কখনো কখনো কয়েক প্রজন্মও পার হয়ে যায়।

শেয়ার করুন