২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:৫৪:২৯ পূর্বাহ্ন
ভোটারদের ভোটকেন্দ্রে যেতে জোর করা হচ্ছে না
  • আপডেট করা হয়েছে : ০৬-০১-২০২৪
ভোটারদের ভোটকেন্দ্রে যেতে জোর করা হচ্ছে না

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বিদেশি কূটনীতিকদের বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) ভোটারদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগে উত্সাহিত করছে; কিন্তু তাঁদের ভোটকেন্দ্রে যেতে জোরারোপ করছে না। তবে নির্বাচন বর্জনকারী দলগুলো ভোটারদের কেন্দ্রে যেতে মানা করেছে কি না, সে বিষয়ে তিনি নিশ্চিত নন বলে জানিয়েছেন।


গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ঢাকার বিদেশি রাষ্ট্রদূত, হাইকমিশনার, আন্তর্জাতিক মিশন ও সংস্থার প্রধান এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধিদের দ্বাদশ সংসদ নির্বাচন সম্পর্কে ব্রিফিং অনুষ্ঠানে এসব তথ্য জানান সিইসি।


ব্রিফিংয়ে নির্বাচন কমিশনাররা এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।


 


ব্রিফিংয়ে সিইসি বলেন, বিদেশি কূটনীতিকরা বিভিন্ন সময় ইসি পরিদর্শন করেছেন, বৈঠক করেছেন। সে সময় তাঁরা অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের কথা বলেছেন। এ জন্য নির্বাচনের আগে চূড়ান্ত প্রস্তুতির বিষয়ে বিদেশি কূটনীতিকদের ব্রিফ করা উচিত বলে মনে করেছে ইসি।


কাজী হাবিবুল আউয়াল বলেন, কূটনীতিকরা জিজ্ঞেস করেছেন, ‘আমাদের থেকে বা সরকার থেকে বা ইলেকশন কমিশন থেকে ভোটারদের চাপ সৃষ্টি করা হচ্ছে কি না যে আপনাদের ভোট দিতে যেতে হবে।


তাঁদের বুঝিয়েছি চাপ সৃষ্টির কোনো কারণ নেই। তবে এটা আমাদের দায়িত্বের অংশ যে আমরা যখনই নির্বাচন করি, ভোটার সাধারণের কাছে একটা আবেদন রাখি, আপনারা ভোটকেন্দ্রে এসে আপনাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সেটা চাপ নয়, অ্যাওয়ারনেস।’


 


সিইসি বলেন, প্রায় আট লাখ সরকারি কর্মকর্তা ভোটগ্রহণ কার্যক্রমে নিয়োজিত থাকবেন এবং আইন-শৃঙ্খলা রক্ষায় আট লাখ সদস্য মোতায়েন থাকবেন।


এ ছাড়া এক লাখ অতিরিক্ত সরকারি কর্মকর্তা স্ট্যান্ডবাই থাকবেন। তিনি বলেন, আনসার ও ভিডিপি, র্যাব, বিজিবি সব মিলিয়ে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর আট লাখ সদস্য মাঠে আছেন, মাঠে থাকবেন।


শেয়ার করুন